• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ভারতে ফাইভ-জি সেবা চালু হচ্ছে ১ অক্টোবর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৪:২৯ পিএম
ভারতে ফাইভ-জি সেবা চালু হচ্ছে ১ অক্টোবর

ভারতে ফাইভ-জি সেবা চালু করতে যাচ্ছে নরেন্দ্র মোদির সরকার। এনডিটিভি জানায়, আগামী ১ অক্টোবর এই সেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি এক টুইটার বার্তায় এমন ঘোষণা দিয়েছে ভারতের ব্রডব্যান্ড মিশন।

ভারতের তথ্য ও যোগাযোগমন্ত্রী অশ্বিনি বিষ্ণু জানিয়েছেন, খুব অল্প সময়ের মধ্যে ভারতের ৮০ শতাংশ এলাকাকে ফাইভ-জি সেবার আওতায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে কাজ করছেন তারা।

মন্ত্রী বিষ্ণুর মতে, এই সেবা ভারতে বেশ সাড়া জাগাবে। তা ছাড়া অন্য দেশগুলো যেখানে ৪০ বা ৫০ শতাংশ কভারেজ আনতেই বছরের পর বছর পার করে দিচ্ছে, সেখানে অল্প সময়ের মধ্যেই ভারতের ৮০ শতাংশ এলাকা ফাইভ-জির আওতায় নিয়ে আসাকে যুগান্তকারী হিসেবে দেখছেন তিনি।

২০৩০ সালের মধ্যে ভারতের এক-তৃতীয়াংশ মোবাইল ব্যবহারকারীকে ফাইভ-জি সেবার আওতায় আনা যাবে বলে দাবি করেছে জিএসএমএ। সংস্থাটি জানায়, ভারতের ৭৯ শতাংশ ব্যবহারকারী এখন ফোর-জি সেবার আওতায় আছেন। ফলে তারা ফাইভ-জি সেবা গ্রহণের জন্য প্রস্তুত আছেন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল যোগাযোগের সবচেয়ে উন্নত এই প্রযুক্তিটি ভারতের উৎপাদন, বিপণন ও কৃষি খাতের প্রবৃদ্ধিতে অবদান রাখবে যথাক্রমে ২০, ১২ ও ১১ শতাংশ। ফলে ফাইভ-জি সেবা চালু হলে ২০২৩-২০৪০ সালের মধ্যে ভারতের অর্থনীতিতে যুক্ত হবে প্রায় প্রায় ৫০০ বিলিয়ন ডলার।

Link copied!