• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

আইফোন ১৪, প্লাস, প্রো, ম্যাক্স-এর নতুন সব ফিচার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০১:১৯ পিএম
আইফোন ১৪, প্লাস, প্রো, ম্যাক্স-এর নতুন সব ফিচার

সব অপেক্ষার অবসান ঘটিয়ে উন্মোচিত হল অ্যাপলের নতুন আইফোন ১৪ সিরিজ। বুধবার (৭ সেপ্টেম্বর) অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক আইফোন ১৪, প্লাস, প্রো এবং প্রো ম্যাক্স - এই চারটি নতুন মডেলের আইফোন বাজারে আনার ঘোষণা দেন।

নতুন আইফোনে ক্যামেরা, অপারেটিং সিস্টেম আর চিপসেটসহ বিভিন্ন আপডেট যুক্ত হয়েছে। জরুরি প্রয়োজনে স্যাটেলাইটের মাধ্যমে যোগাযোগ করার পরিষেবাো থাকছে এতে।

স্যাটেলাইট সেবা দিতে মার্কিন প্রতিষ্ঠান গ্লোবালস্টারের সঙ্গে চুক্তি করেছে অ্যাপল।

এই ফিচারের মাধ্যমে আইফোন ১৪ এর অ্যান্টেনা সরাসরি আকাশে অবস্থিত গ্লোবালস্টারের স্যাটেলাইটের সাথে সংযুক্ত হতে পারবে। যার মাধ্যমে মোবাইল টাওয়ার বা নেটওয়ার্কবিহীন এলাকা থেকে জরুরি প্রয়োজনে বার্তা পাঠাতে পারবেন ব্যবহারকারী।

আইফোন ১৪ ও ১৪ প্লাস এর নতুন ফিচার

এই মডেল দুইটিতে রয়েছে ৬.১ ও ৬.৭ ইঞ্চির ট্রু-টোন ওএলইডি ডিসপ্লে, উন্নত ব্যাটারি, নতুন টেকসই সিরামিক ডিসপ্লে আর কম-আলোতে ভালো ছবি তোলার জন্য ফ্রন্ট ক্যামেরা। এছাড়াও গতিশীল মুহূর্তের স্থির ভিডিও করতে ক্যামেরায় থাকছে ‘অ্যাকশন মোড’। নতুন হালকা আকাশী বর্ণসহ পাঁচটি রঙে পাওয়া যাবে এই মডেল দুইটি।

আইফোন ১৪ এর সর্বনিম্ন দাম ৭৯৯ ডলার ও ১৪ প্লাসের সর্বনিম্ন দাম হবে ৮৯৯ ডলার। ৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার ও অক্টোবর থেকে অ্যাপল স্টোরসহ অন্যান্য দোকানে বিক্রি শুরু হবে এই মডেলগুলো।

অ্যাপলের এ১৬ বায়োনিক চিপসহ আইফোনের নতুন দুইটি মডেল হচ্ছে ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স। আইফোন ১৪ প্রো-তে ৬.১ ইঞ্চি আর আইফোন ১৪ প্রো ম্যাক্সে থাকছে ৬.৭ ইঞ্চির এলটিপিও সুপার রেটিনা ডিসপ্লে।

আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স এর নতুন ফিচার

৪-ন্যানোমিটারের অ্যাপলের সর্বাধুনিক এ১৬ বায়োনিক চিপ দিয়ে নির্মিত হয়েছে এই মডেল দুইটি। অলওয়েজ-অন ডিসপ্লেতে স্ক্রিন চালু না করেও সময় আর বিভিন্ন নোটিফিকেশন দেখা যাবে এই ফোনে।

এতে ব্যাটারির খরচ বাঁচাতে একটি নতুন লো-পাওয়ার মোডও যুক্ত করেছে অ্যাপল।  এছাড়াও কম আলোতে ফটোগ্রাফির জন্য থাকছে ৪৮-মেগাপিক্সেলের বড় সেন্সরের ক্যামেরা আর নতুন মডেলের ফ্ল্যাশলাইট। ছোট নচযুক্ত স্ক্রিনের উপরে ডায়নামিক আইল্যান্ডসহ বিভিন্ন সফটওয়্যার আপডেট আর ফিচার নজর কেড়েছে সবার।

আইফোন ১৪ প্রো এর সর্বনিম্ন মূল্য ৯৯৯ ডলার আর ১৪ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। শুক্রবার থেকেই প্রি-অর্ডার করা যাবে। সবার হাতে নতুন আইফোন পৌঁছে যাবে তার ঠিক এক সপ্তাহে পরই।

Link copied!