• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মানুষের নতুন প্রজাতি: ড্রাগন ম্যান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১১:০১ এএম
মানুষের নতুন প্রজাতি: ড্রাগন ম্যান

দেড় লাখ বছর পুরনো মানব প্রজাতির সন্ধান পেয়েছেন চীনা গবেষকরা। বিজ্ঞানীদের দাবি, সম্পূর্ণ নতুন এই মানব প্রজাতি নিয়েন্ডারথাল এবং হোমো ইরেকটাসের মতো আধুনিক যুগের বিবর্তিত মানুষের নিকট আত্মীয়।

এই মানব প্রজাতি অন্তত এক লাখ ৪৬ হাজার বছর আগে পূর্ব এশিয়ায় বসবাস করতো বলে ধারণা করা হচ্ছে। ১৯৩৩ সালে চীনের উত্তর-পূর্বাঞ্চলের হারবিন শহরে এর খুলিটি পাওয়া যায়। সঙ্গুয়া নদীর উপর সেতু তৈরির সময় এক নির্মাণ শ্রমিক এর সন্ধান পান। খুলিটি প্রত্নতাত্ত্বিকভাবে মূল্যবান মনে করে তিনি এটি বাড়িতে লুকিয়ে রাখেন। প্রায় ৮০ বছর পর তার পরিবারের সদস্যদের মাধ্যমে এটি বিজ্ঞানীদের হাতে পৌঁছায়। চীনে এর আগেও প্রাচীন যুগের মানব দেহাবশেষের জীবাশ্ম পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রাপ্তবয়স্ক পুরুষের খুলিটি চোখের কোটর বিশাল ও চতুর্ভুজ আকৃতির। এর ভ্রুর খাঁজও বিশাল আকারের। এছাড়াও প্রশস্ত মুখ এবং বড় আকারের দাঁত রয়েছে এতে। হেবেই জিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিয়াং জি জানান, এ পর্যন্ত উদ্ধার হওয়া মানুষের জীবাশ্মের মধ্যে এটিই সবচেয়ে অক্ষত অবস্থায় পাওয়া গেছে।

গবেষকরা জানান, এই প্রজাতির বৈজ্ঞানিক নাম হোমো লোঙ্গি। চীনা শব্দ ‘লোঙ্গি’ এসেছে ‘লং’ বা ড্রাগন থেকে। দৈহিকভাবে ড্রাগন ম্যানদের অত্যন্ত শক্তিশালী মনে করা হলেও তারা ঠিক কোন অঞ্চলে ও কিভাবে জীবনযাপন করতো সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

হোমো স্যাপিয়েন্স বা মানুষের সঙ্গে নিয়েন্ডারথাল প্রজাতির চেয়েও এর বেশি সাদৃশ্য রয়েছে বলেও মত দিয়েছেন অনেক বিশ্লেষক। তাই হোমো স্যাপিয়েন্সের উদ্ভব সম্পর্কে তথ্য উদঘাটনের এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

Link copied!