• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ফ্রি ভিডিও কল সীমিত করল গুগল মিট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১০:৫৩ এএম
ফ্রি ভিডিও কল সীমিত করল গুগল মিট

মহামারীর সময়ে অনলাইন ক্লাস ও মিটিংয়ের জন্য জনপ্রিয় হয়ে ওঠে গুগল মিট অ্যাপ। বিনামূল্যে আনলিমিটেড ভিডিও কল তথা কনফারেন্সের সুযোগ থাকায় অনেক প্রতিষ্ঠানই জুম মিটিংয়ের পরিবর্তে গুগল মিটে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছিল।

তবে এবার ফ্রি ভিডিও কনফারেন্সের সুযোগ সীমিত করা হয়েছে। ব্যবহারকারী কেবল দুজন হলে আগের মত বিনামূল্যে ভিডিও কল করা যাবে। তবে তিন বা তার চেয়ে বেশি সদস্য কনফারেন্সে যুক্ত হলে বিনামূল্যে সর্বোচ্চ ১ ঘণ্টা কথা বলা যাবে। বাড়তি সময় আলাপ করতে প্রয়োজন হবে অতিরিক্ত খরচ কিংবা প্রিমিয়াম গুগল অ্যাকাউন্ট। বুধবার (১৪ জুলাই) এক বিবৃতিতে গুগল এসব তথ্য উল্লেখ করেছে।

গত বছরই গুগল আনলিমিটেড ভিডিও কনফারেন্স সেবা সীমিত করার সিদ্ধান্ত জানায়। পরে সেটিকে পিছিয়ে ২০২১ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়। তবে এবার আর সময়সীমা বাড়ায়নি গুগল।

৬০ মিনিটের বেশি সময় মিটিং করতে হলে আপগ্রেড করতে হবে আপনার গুগল অ্যাকাউন্টটি। জুমের মতোই একটি গুগল মিটের লিঙ্ক দিয়ে ৬০ মিনিট আলাপ করা যাবে। আর ৫৫ মিনিট পরই নোটিফিকেশন দিয়ে কলের সময় করতে সতর্ক করা হবে। এরপর ফ্রি কল করার সময়সীমা শেষ হলে নতুন করে আবারও লিঙ্ক ওপেন করে মিটিং করতে হবে।

যদিও ওয়ান-টু-ওয়ান বা দুজন ব্যবহারকারী একটানা ২৪ ঘণ্টাই বিনামূল্যে কথা বলতে পারবেন। অন্যান্য সুবিধাগুলোর জন্য গুগল অ্যাকাউন্ট থেকে মাসিক কিংবা বার্ষিক হারে খরচ দিতে হবে।

Link copied!