• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তরুণ লেখকদের বই প্রকাশে ফেলোশিপ দেবে ভাষাচিত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ১১:১৭ এএম
তরুণ লেখকদের বই প্রকাশে ফেলোশিপ দেবে ভাষাচিত্র

বাংলাদেশের সৃজনশীল প্রকাশনা জগতে তরুণ ও নবীন লেখকদের বই প্রকাশের ক্ষেত্রে ‘ভাষাচিত্র’ একটি উল্লেখযোগ্য নাম। ভাষাচিত্রের হাত ধরে এ দেশের সাহিত্যজগতে উঠে এসেছেন একঝাঁক আলোচিত ও মেধাবী লেখক।

‍‍‘প্রজন্মের হাত ধরে আগামীর স্বপ্ন‍‍’ স্লোগান ধারণ করে এক যুগের বেশি সময় ধরে পথচলা এই প্রকাশনা প্রতিষ্ঠান মনে করে, দেশের সাহিত্যজগৎকে টিকিয়ে রাখতে হলে নতুন লেখক তৈরির বিকল্প নেই।

বাংলাদেশে দুই শতাধিক লেখকের প্রথম বইয়ের প্রকাশক ভাষাচিত্র নতুন ও তরুণ লেখকদের বই প্রকাশে ফেলোশিপ প্রদানের উদ্যোগ নিয়েছে। আপনি যদি নতুন লেখক হয়ে থাকেন, প্রথম বই প্রকাশের প্রস্তুতি নিয়ে থাকেন, তাহলে এই ফেলোশিপটি আপনার জন্য। 

ফেলোশিপের বিস্তারিত দেওয়া হলো

ভাষাচিত্র রাইটিং ফেলোশিপ ২০২৩ (তরুণ লেখকদের প্রথম পাণ্ডুলিপির জন্য প্রযোজ্য) এই ফেলোশিপ শুধু বাংলাদেশের জন্য প্রযোজ্য। বাংলাদেশের যেকোনো তরুণ লেখক পাণ্ডুলিপি জমা দিতে পারবেন। লেখকের বয়স অবশ্যই অনূর্ধ্ব ৩৫ হতে হবে।

যেসব বিষয়ে পাণ্ডুলিপি পাঠানো যাবে 

থ্রিলার/ভৌতিক/গোয়েন্দা উপন্যাস, তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান, প্রবন্ধ, মুক্তিযুদ্ধ, ক্যারিয়ার, অনুবাদ, গণমাধ্যম, গবেষণা, ফিটনেস, ভ্রমণ।

পাণ্ডুলিপি সর্বোচ্চ ১০ ফর্মা বা ৫০ হাজার শব্দের মধ্যে হতে হবে। পাণ্ডুলিপি কম্পিউটার কম্পোজড হতে হবে। সর্বোচ্চ ১৪ পয়েন্টে কাগজের এক পৃষ্ঠায় প্রিন্ট দিতে হবে। পাণ্ডুলিপির দুই সেট কপি পাঠাতে হবে।  কম্পোজ করা পাণ্ডুলিপির ফন্ট অবশ্যই সুতন্নি এম জে হতে হবে।

শুধু কভার পৃষ্ঠা ছাড়া পাণ্ডুলিপির ভেতরে কোথাও লেখকের নাম, স্বাক্ষর বা মোবাইল নম্বর দেওয়া যাবে না। পাণ্ডুলিপির সঙ্গে লেখকের সম্পূর্ণ জীবনবৃত্তান্ত, পূর্ণাঙ্গ ঠিকানা, ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস ও ১ কপি ছবি দিতে হবে। পাণ্ডুলিপির ক্ষেত্রে আগে প্রকাশিত লেখকের কোনো গ্রন্থ নেই, এই মর্মে একটি অঙ্গীকারপত্র দিতে হবে। সর্বোচ্চ চারজন এই ফেলোশিপের জন্য মনোনীত হবেন।

ফেলোগণ যেসব সুবিধা পাবেন

মনোনীত পাণ্ডুলিপির জন্য থাকবে নগদ অর্থমূল্য।
নির্বাচিত ফেলোদের জন্য থাকবে বাংলাদেশের বাইরে একটি আন্তর্জাতিক বইমেলা ভ্রমণের সুযোগ।

দেশি-বিদেশি লেখক-প্রকাশকদের সঙ্গে লেখালেখি, সম্পাদনা ও প্রকাশনাসংক্রান্ত বিষয়ে মাসব্যাপী ওয়ার্কশপ (অনলাইন ও অফলাইন)। মনোনীত পাণ্ডুলিপিগুলো বই আকারে প্রকাশ করবে প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র এবং কপিরাইট সংরক্ষণ করবে।

পাণ্ডুলিপি জমা দেওয়ার শেষ তারিখ ১৫ আগস্ট ২০২৩

পাণ্ডুলিপি পাঠানোর ঠিকানা

৩৮/৪ বাংলাবাজার, ২য় তলা, মান্নান মার্কেট, ঢাকা ১১০০।

বি. দ্র.
অক্টোবর ২০২৩-এর মধ্যে মনোনীত ফেলোগণের নাম প্রকাশ করা হবে।
পাণ্ডুলিপি বাছাই কিংবা ফেলোশিপ প্রদান বা বাতিলের ক্ষেত্রে ভাষাচিত্র যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাখে।

জরুরি প্রয়োজনে হোয়াটসঅ্যাপ করুন ০১৯৩০৮৭৯৭৯৪ নম্বরে।

জনসংযোগ বিভাগের আরো খবর

Link copied!