• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫
ওয়েস্ট মিটস ইস্ট

স্ক্রিনপ্লে ল্যাবের চূড়ান্ত পর্বে পাঁচ বাংলাদেশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১, ০৪:৪৮ পিএম
স্ক্রিনপ্লে ল্যাবের চূড়ান্ত পর্বে পাঁচ বাংলাদেশি

ওয়েস্ট মিটস ইস্ট স্ক্রিনপ্লে ল্যাবের জন্য চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের নাম ঘোষণা হয়েছে। রোববার (২২ আগস্ট) তাদের মনোনয়ন দেন পাঁচ সদস্যের আন্তর্জাতিক বিচারক দল।

বিচারকদের মধ্যে ছিলেন বার্লিনালে দক্ষিণ এশিয়ার প্রতিনিধি মীনাক্ষী শেডডে (ভারত), চলচ্চিত্র উৎসবের আয়োজক হান্না ফিশার (কানাডা), চলচ্চিত্র উৎসবের আয়োজক ও চলচ্চিত্র প্রযোজক মেরাল মেলিকা দুরান (ফ্রান্স), পরিচালক ও প্রযোজক আবু শাহেদ ইমন (বাংলাদেশ) এবং চলচ্চিত্র ও শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ (বাংলাদেশ)। 

দক্ষিণ এশিয়ার প্রতিভাবান চলচ্চিত্র-নির্মাতাদের নিয়ে আগামী বছর ১৬ জানুয়ারি ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ওয়েস্ট মিটস ইস্ট স্ক্রিনপ্লে ল্যাবের আয়োজন করা হয়েছে। চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য প্রতিযোগীদের প্রশিক্ষণও দেবেন বিচারকেরা।

নির্বাচিত ১১ টি প্রজেক্টই বিচারকদের নির্দেশনা মেনে তৈরি হবে ল্যাবে। এরপর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম হাটে ওটিটি প্ল্যাটফর্মের প্রতিনিধিসহ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশকদের বিনিয়োগের জন্য প্রদর্শন করা হবে।

এই প্রতিযোগিতার তিনজন বিজয়ী যথাক্রমে ৫ হাজার, ৩ হাজার ও ২ হাজার ডলার করে পুরস্কার পাবেন।

চূড়ান্ত পর্বের প্রতিযোগীরা হলেন:

পুতালি কো সাপনা - কিরণ পোখারেল, নেপাল
জলছবি- তানহা জাফরিন, বাংলাদেশ
কান্দা ভান্দা - গৌরব মদন, ভারত
ফিয়ার-ই-টেল - তাসমিয়া আফরিন মৌ, বাংলাদেশ
দ্য ফরগটেন হিস্টোরি - রোয়া সাদাত, আফগানিস্তান
হোয়াইট গোল্ড - জামায়াং জাংতশো ওয়াংচুক, ভুটান
ডিসট্যান্ট নেইবর - প্রসূন রহমান, বাংলাদেশ
ক্যামেরা কিডস - শাজেদুল ইসলাম, বাংলাদেশ
ওয়াইল্ড সোয়ান - রাজনি বসুমাতারি, ভারত
দ্য ড্রিমস ফার অ্যাওয়ে - রফিকুল আনোয়ার রাসেল, বাংলাদেশ
হেলি-দ্য ডটার - মালাকা নীলওয়ালা, শ্রীলঙ্কা

এবারের প্রজেক্টগুলো দেখে অভিভূত বিচারকরা কেবল প্রতিযোগিতায় অংশ নেওয়া সকল প্রতিযোগীকে অভিনন্দন জানিয়েছেন। তারা জানান, গল্প ও চিত্রনাট্য, দৃশ্যধারণের বিবেচনায় প্রত্যেকটি প্রজেক্টই প্রচুর সম্ভাবনাময় ছিল।

এ আয়োজনে ল্যাব ও সাউথ এশিয়ান ফিল্ম মার্কেট তথা ফিল্ম হাটের তত্ত্বাবধায়নে থাকবেন ওয়েস্ট মিটস ইস্টের সহ-আহ্বায়ক এ কে এ রেজা গালিব ও সাদিয়া খালিদ রীতি।

ওয়েস্ট মিটস ইস্টের চতুর্থ ও ফিল্ম হটের প্রথম আয়োজনে সাংস্কৃতিক প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে বিশ্ব চলচ্চিত্রের বিশিষ্টজনরা পরামর্শসহ বিভিন্নভাবে অংশগ্রহণকারীদের সহায়তা করবেন।

রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি এখনো পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব। এখানে প্রতি বছর প্রায় দুশো ছবি দেখানো হয়। এছাড়াও চলচ্চিত্র সংশ্লিষ্ট শতাধিক বিদেশি প্রতিনিধিরা এতে উপস্থিত থাকেন। 

আসছে উৎসবে চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময় ২০ সেপ্টেম্বর। বাংলাদেশ সেন্সরবোর্ডের ছাড়পত্র পাওয়া যেকোন চলচ্চিত্র ডাউনলোডযোগ্য লিঙ্কের মাধ্যমেও জমা দেওয়া যাবে। তবে ঢাকা আন্তর্জাতি চলচ্চিত্র উৎসবে আগে অন্য কোনো বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত চলচ্চিত্র প্রদর্শন করা হবে না।

২০২২ সালের ১৫ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত ২০ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

Link copied!