• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,
পাস্কা পার্বন

মৃত্যুকে জয় করেছিলেন প্রভু যীশু


চার্লস স্বাধীন বিশ্বাস
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ০৪:১৫ পিএম
মৃত্যুকে জয় করেছিলেন প্রভু যীশু

আজ রবিবার ১৭ এপ্রিল খ্রীষ্ট ধর্মাবলম্বীদের মহা আনন্দের দিন ইস্টার সানডে। গত শুক্রবার ১৫ এপ্রিল প্রভু যীশু খ্রীষ্টের মৃত্যুবার্ষিকী পালিত হয়। প্রভু যীশু সকল পাপী মানুষকে পরিত্রাণ করতে (নাজাত দিতে) নিজের জীবন উৎসর্গ করে মৃত্যু বরণ করেন। তৃতীয় দিন প্রভু যীশু মৃত্যুকে জয় করে জীবিত হয়ে ওঠেন। আর তাই আজকের এই দিনকে ইস্টার সানডে বলা হয়। এদিনে প্রভু যীশু আমাদের হৃদয়ের কালিমা দূর করে সততা, নিরপেক্ষতা, ন্যায্যতা, পবিত্রতা ও বিশ্বস্ততার সাথে জীবন পরিচালনার আহ্বান করছেন।

 

ক্রুশে ঝুলিয়ে প্রভু যীশুকে হত্যা করা হয়। এত কষ্টের মৃত্যুদণ্ড আর কোন মৃত্যুতে হয় না। গবেষকরা বলেছেন ক্রুশে একজন ব্যক্তি ৩৫ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারেন। কিন্তু প্রভু যীশু ছয় ঘন্টা ক্রুশে যন্ত্রণা ভোগ করেছেন। প্রভু যীশু ক্রুশে ঝুলন্ত অবস্থায় মৃত্যু যন্ত্রণায় ছটফট করতে করতে সাতটি মহান বাণী বলেন, যা পৃথিবীতে শ্রেষ্ঠ বাণী হিসাবে স্বীকৃতি পেয়েছে।

১. তখন যীশু কহলিনে, পিত: ইহাদগিকে ক্ষমা কর, কনেনা ইহারা কি করিতেছে, তাহা জানে না । (পবিত্র বাইবলে লুক ২৩:৩৪)

২. আমি তোমাকে সত্য বলিতেছি, অদ্যই তুমি পরমদেশে আমার সাথে উপস্থিত হইবে।  (পবিত্র বাইবেল লুক ২৩:৪৩) 

৩. হে নারী, ঐ দেখ, তোমার পুত্র, পরে তিনি শিষ্যকে কহিলেন, ঐ দেখ তোমার মাতা। (পবিত্র বাইবেল যোহন ১৯:২৭)

৪. এলী এলী লামা শবক্তানী, ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরত্যিাগ করিয়াছ। (পবিত্র বাইবেল মার্ক ১৫:৩৪) 

৫. আমার পিপাসা পাইয়াছে। (পবিত্র বাইবেল যোহন ১৯:২৮) 

৬. যীশু কহিলেন, সমাপ্ত হইল। (পবিত্র বাইবেল যোহন ১৯:৩০) 

৭. আর যীশু উচ্চ রবে চীৎকার করিয়া কহিলেন, পিত: তোমার হস্তে আমার আত্মা সমর্পণ করি। (পবিত্র বাইবেল লুক ২৩:৪৬)

 

প্রভু যীশু খ্রীষ্ট মৃত্যুকে জয় করে জীবিত হয়ে উঠবেন তা তিনি নিজের মুখে অনেকবার ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং তার জন্মের আগে নবী বা ভাববাদীগণ প্রায় ৭শত বছর আগেই উল্লেখ করেছেন। পবিত্র কোরান শরীফে সুরা মারিয়ম ১৫ ও ৩৩ আয়াতে প্রভু যীশু খ্রীষ্ট বা ঈসা নবীর মৃত্যু ও জীবিত হয়ে ওঠার বিষয়ে উল্লেখ আছে। 

প্রভু যীশু খ্রীষ্ট জীবিত হয়ে ওঠার পরে এই পৃথিবীতে ৪০ দিন ছিলেন এবং শত শত লোককে দেখা দিয়েছিলেন। প্রভু যীশু ৪০ দিনের দিন অনেক মানুষের সামনে আস্তে আস্তে উপরের দিকে স্বর্গে উঠে যান, প্রভু যীশু খ্রীষ্ট বলছেন, আবার এই পৃথিবীতে আসবেন পাপ-পূণ্যের বিচার করতে এবং তার অনুসারীদের স্বর্গে নিয়ে যেতে।   

 

যীশু খ্রীষ্ট আমাদের পাপের শাস্তি থেকে বাঁচানোর জন্য চূড়ান্ত ত্যাগ স্বীকার করে, নিজের জীবন উৎসর্গ করেন, কিন্তু আমরা তার ত্যাগস্বীকার যেন বিপরীতভাবে ব্যবহার করছি। তা যেন ভোগ বিলাসে পরিণত হয়েছে। যারা ভণ্ডামি, প্রতারণা, ছলনা ও মিথ্যার আশ্রয় নিচ্ছে, তারা ঈশ্বরের কাছ থেকে দূরে সরে যাচ্ছে। শুধু তাই নয়, তারা তাদের কাজের মাধ্যমে যীশু খ্রীষ্টকে প্রতিনিয়ত ক্রুশবিদ্ধ করছে।   

 

যীশু খ্রীষ্টের পুনরুত্থান তখনই সার্থক হবে যখন আমাদের হৃদয়ের কালিমা পরিত্যাগ করব অর্থাৎ ভণ্ডামি, প্রতারণা, ছলনা ও মিথ্যাকে পরিত্যাগ করব এবং আমরা যীশু খ্রীষ্টের আদর্শ, নৈতিকতা, পবিত্রতা, বিশ্বস্ততা ও নিরপেক্ষতাকে ধারণ করব। কেবল তখনই প্রভু যীশু খ্রীষ্টের জীবন উৎসর্গ সার্থক হবে এবং ইস্টার সানডে সার্থক হবে।   

 

লেখক: প্যাস্টর, হলিস্টিক স্যালভেশন ব্যাপ্টিস্ট চার্চ, পাবনা

Link copied!