• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

শেখ হাসিনার পাশে থাকার কথা জানিয়ে যা বললেন ঋষি সুনাক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৮:২৫ পিএম
শেখ হাসিনার পাশে থাকার কথা জানিয়ে যা বললেন ঋষি সুনাক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি : সংগৃহীত

বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন।

শেখ হাসিনাকে লেখা চিঠিতে ঋষি সুনাক বলেছেন, “সরকারের ঐতিহাসিক পঞ্চম মেয়াদে যাত্রা শুরু করেছেন এবং সাম্প্রতিক বছরগুলোতে আপনার নেতৃত্বে বাংলাদেশে চমকপ্রদ উন্নয়ন অর্জনের প্রতিফলন ঘটিয়েছেন।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “আমি দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক ও নিরাপত্তা অংশীদারত্ব জোরদার এবং স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের সমর্থনে আমার প্রতিশ্রুতি ব্যক্ত করছি।”

ঋষি সুনাক বলেন, “আমাদের অংশীদারত্ব এক গভীর অভিন্ন ইতিহাস ও বন্ধুত্বের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে, যার ভিত্তি মানুষে মানুষে দৃঢ় বন্ধন। অধিকার ও স্বাধীনতার অগ্রগতির পাশাপাশি রাজনৈতিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যেতে পারে। এই মূল্যবোধগুলো কমনওয়েলথ পরিবারের মূল ভিত্তি এবং এটি গতিশীল গণতান্ত্রিক সমাজ গঠন করে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য প্রয়োজনীয় বিনিয়োগ আকর্ষণ করে।”

শেখ হাসিনাকে লেখা চিঠিতে ঋষি সুনাক আরও বলেন, “আমি অভিবাসন বিষয়ে সহযোগিতাকে আমাদের দ্বিপক্ষীয় আলোচ্যসূচির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে দেখছি। আপনি সদয়ভাবে যুক্তরাজ্যে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের ফেরত পাঠানোর একটি টেকসই ও সুশৃঙ্খল উপায়কে সমর্থন করেছেন। আমি আশা করছি, পারস্পরিক সহযোগিতার বৃহত্তর সূচির অংশ হিসেবে প্রক্রিয়াটি চূড়ান্ত হয়েছে।”

দুই দেশের গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক সম্পর্ক আরও এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করতে আগ্রহী বলেও উল্লেখ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Link copied!