• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

তাপমাত্রা ৪০ ডিগ্রির ‘ফিলস লাইক’ কত?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৬:২০ পিএম
তাপমাত্রা ৪০ ডিগ্রির ‘ফিলস লাইক’ কত?
প্রচন্ড রোদে বাড়ে তাপমাত্রা। ছবি: সংগৃহীত

কেউ যখন প্রশ্ন করে, আজকের তাপমাত্রা কত? উত্তর যদি হয় ৩৮ বা ৪০ ডিগ্রি সেলসিয়াস, তখন পাল্টা প্রশ্ন আসে, ‘ফিলস লাইক’ কত? এই প্রশ্নের উত্তর পেতে গেলে বুঝতে হবে ‘ফিলস লাইক’ আসলে কী?

গুগ্‌লে নির্দিষ্ট কোনো এলাকার তাপমাত্রা দেখতে চাইলে, সব উপরে সে হিসাব দেখানো হয়। কিন্তু সেই তাপমাত্রার ঠিক নিচেই ছোট করে লেখা থাকে, ‘ফিল্‌স লাইক’। সেখানে দেওয়া থাকে তাপমাত্রার আরেক হিসাব। বাস্তবে তাপমাত্রা ৩৮ হলে ‘ফিলস লাইক’ হয়ে যায় ৪০-৪২ ডিগ্রি সেলসিয়াস!

আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রা বলতে কোনো নির্দিষ্ট এলাকার বাতাসের তাপমাত্রা বুঝায়। কিন্তু রাস্তায় বেরুলে শুধু বাতাস নয়, আরও কিছু বিষয় তাপমাত্রায় প্রভাব ফেলে। বাতাসের আর্দ্রতা ও গতিবেগের কারণে মূল তাপমাত্রার থেকেও বেশি গরম বা ঠান্ডা অনুভূত হয়ে থাকে। যে কারণে, তাপমাত্রার ‘ফিল্‌স লাইক’ মাপা হয় কোনো এলাকার সম্ভাব্য তাপমাত্রার পূর্বাভাস বা ওই এলাকার আর্দ্রতা এবং বাতাসের গতিবেগ অনুসারে।

যে কারণে কোনো স্থানের মূল তাপমাত্রা যখন ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায় তখন ‘ফিল্‌স লাইক’ পৌঁছে যায় ৪৫ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস অবধি। আর বিপরীত ঘটনা ঘটে শীতকালে। মূল তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস হলে ‘ফিল্‌স লাইক’ নেমে যায় ১০ ডিগ্রি সেলসিয়াস অবধি। অর্থাৎ, ওই এলাকার মানুষ আসলে ১০ ডিগ্রি সেলসিয়াসের মতো ঠান্ডা অনুভব করছেন।

বর্তমানে ঢাকায় তাপমাত্রার পারদ কখনও কখনও উঠে যাচ্ছে ৪০ ডিগ্রি সেলসিয়াস অবধি। তখন আসলে আমরা অনুভব করছি ৪৫ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। আবহাওয়াবিদদের মতে, বাতাসে আর্দ্রতা বেশি থাকলে ঘাম বেশি হয়। সেই ঘাম বাষ্পের সঙ্গে মিশে যেতে সময় বেশি লাগে। শরীর ঠান্ডা হতে পারে না, তখন গরম বেশি লাগে।

আবার বাতাসের উষ্ণতা যা-ই হোক না কেন বাতাসের প্রবাহ বেশি থাকলে তাপমাত্রা কম অনুভূত হয়। সে ক্ষেত্রেও প্রভাব পড়ে গরমের অনুভূতির ওপর। ‘ফিল্‌স লাইক’ পরিমাপের সময়ে ভূমি থেকে পাঁচ ফুট উপরের বাতাসের গতি মেপে দেখেন আহবাওয়াবিদরা। সেই হিসাবই প্রকাশ করা হয়।। গুগ্‌লেও সেটা লেখা থাকে। বর্তমানে তাপমাত্রা বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ‘ফিল্‌স লাইক’ও।

Link copied!