• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ছুটির দিনেও ‘খুবই অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪, ০৩:৩০ পিএম
ছুটির দিনেও ‘খুবই অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস
আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউএয়ারের তথ্য অনুযায়ী ঢাকার বাতাসের মান আজ ‘খুবই অস্বাস্থ্যকর’। শুক্রবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ৩টায় ২১৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

একই সময়ে ২২৪ স্কোর নিয়ে প্রথম স্থানে আছে ভারতের দিল্লি। তৃতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর, স্কোর ২১৪। চারে আছে ভিয়েতনামের হানোই; শহরটির স্কোর ১৭৯। ১৭৬ স্কোর নিয়ে তালিকার পাঁচে আছে ভারতের মুম্বাই কলকাতা।

এদিকে একই সময়ে সবচেয়ে বিশুদ্ধ বায়ুর শহরের শীর্ষে আছে অস্ট্রেলিয়ার ক্যানবেরা। শহরটির স্কোর ৭। এই তালিকায় দুইয়ে থাকা শহরটিও অস্ট্রেলিয়ার সিডনি। এ শহরের স্কোর ৯। তিন, চার ও পাঁচে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসেকো (১১), অস্ট্রিয়ার ভিয়েনা (১২) ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি (১২)।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৫৫ গুণের বেশি। বাতাসের এ অবস্থা থাকায় সবার জন্য পরামর্শ, আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।
 

Link copied!