• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

গাছ কাটা বন্ধে নগর ঘেরাও কর্মসূচি পালন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২৩, ০৬:৪৪ পিএম
গাছ কাটা বন্ধে নগর ঘেরাও কর্মসূচি পালন

ধানমন্ডি সাতমসজিদ সড়কের ‘সড়ক বিভাজক’ সংস্কারের জন্য গাছ কাটার প্রতিবাদে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে পরিবেশপ্রেমী, সংস্কৃতিকর্মী ও সাধারণ মানুষ। এতে পুলিশের বাধার মুখে পড়েন তারা। এসময় আন্দোলনকারীরা বলেন, “মেয়র কিংবা সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তাদের সামনে এসে জবাবদিহি করতে হবে। একইসঙ্গে গাছ কাটা বন্ধসহ নতুন করে দেশীয় প্রজাতির গাছ লাগাতে হবে।”

রোববার (২১ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর থেকে তারা মিছিল নিয়ে নগর ভবনের সামনে সমাবেশ করতে যান। পরে সেখানে পুলিশ তাদের আটকে দেয়। ঘণ্টাখানেক পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ আরও কয়েকজন কর্মকর্তা সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের দাবি শোনেন এবং এ সকল দাবি পূরণের মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে কথা বলে কার্যকর পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

‘সাতমসজিদ সড়ক গাছ রক্ষা আন্দোলন’ সংগঠন থেকে দাবি জানানো হয়, ধানমন্ডি সাতমসজিদ সড়কসহ ঢাকার পাবলিক পরিসরে উন্নয়নের নামে যখন-তখন গাছ কাটা বন্ধ করতে হবে; সড়কের গাছ কাটা বন্ধ করে কাটা গাছের স্থানে বৈচিত্র্যময় দেশীয় প্রজাতির গাছের চারা লাগাতে হবে; জনগণের করের টাকায় একবার গাছ লাগানো এবং আরেকবার গাছ কেটে আবার গাছ লাগানোর নতুন প্রকল্প গ্রহণের নামে অর্থ আত্মসাতের গাছ-বাণিজ্য বন্ধ করতে হবে এবং নগর উন্নয়নে প্রকৃতিভিত্তিক পরিকল্পনাকে গুরুত্ব দিয়ে বৃক্ষ ও নগরবাসীবান্ধব সুনির্দিষ্ট নীতিমালা গ্রহণ করতে হবে।

এসব দাবির শোনার পর ডিএসসিসির নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, “উন্নয়ন কাজে কিছু গাছ কাটা পড়েছে। নগরের যে কোনো উন্নয়ন কাজ সিটি করপোরেশনের প্রকৌশলী, নগর পরিকল্পনাবিদসহ বিভিন্ন অংশীজনের মতামতের ভিত্তিতে গ্রহণ করা হয়। যেসব গাছ কাটা হয়েছে সেখানে নতুন করে গাছ লাগানো হবে। এছাড়া আন্দোলনকারীদের দাবিগুলো মেয়রের নিকট নিয়ে যাওয়া হবে এবং পরবর্তী সময়ে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

এদিকে কর্মসূচি পণ্ড হওয়ার পর আন্দোলনের অন্যতম সংগঠক আমিরুল রাজিব গণমাধ্যমকে বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি পালন করতে চেয়েছি। কিন্তু কোনো উসকানি ছাড়াই পুলিশ আমাদের বাধা দিয়েছে। যারা আমাদের আহ্বানে সাড়া দিয়ে আন্দোলনে যুক্ত হয়েছেন তাদের কৃতজ্ঞতা জানাচ্ছি। আমাদের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করে আমরা গণমাধ্যমে জানাব।”

Link copied!