• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

এখনো আছে ট্রেনের আট হাজার অগ্রিম টিকিট


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৭:২৯ পিএম
এখনো আছে ট্রেনের আট হাজার অগ্রিম টিকিট

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। শুক্রবার (৭ এপ্রিল) সারাদিনে মোট ২৫ হাজার ৭৭৮টি অগ্রিম টিকিট বিক্রির কথা। এরমধ্যে দুপুর ৩টা নাগাদ ১৭ হাজারের বেশি টিকিট বিক্রি হয়েছে। ফলে আরও প্রায় আট হাজার টিকিট অবিক্রীত রয়েছে।
সহজ ভিনসেন জেভির প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ দেবনাথ এসব তথ্য জানিয়েছেন।

সন্দ্বীপ দেবনাথ জানান, শুরুর প্রথম মিনিটেই বাংলাদেশ রেলওয়ের টিকিটিং ওয়েবসাইটে ১২ লাখ মানুষ প্রবেশ করেছে। এখনো আট হাজার টিকিট অবিক্রীত রয়েছে।

এর আগে সকাল ১০টা নাগাদ সহজের সিইও সন্দ্বীপ দেবনাথ বলেন, সকাল ৮টা ১ মিনিটে এক হাজার টিকিট বিক্রি হয়। ৬ মিনিটে বিক্রি হয় আট হাজার টিকিট। পশ্চিমাঞ্চলের সব ট্রেনের টিকিট বিক্রি হয়ে গেছে। তবে চট্টগ্রাম ও সিলেটের কিছু টিকিট রয়েছে।

সন্দ্বীপ বলেন, ওয়েবসাইটে ঢুকতে কোনো সমস্যা হচ্ছে না। সহজে প্রবেশ করতে পারছে মানুষ। ফলে কয়েক সেকেন্ডেই টিকিট পেয়ে যাচ্ছে। এ কারণে টিকিট ছাড়ার কয়েক মিনিটেই শেষ হয়ে যাচ্ছে। যেসব রুটে চাপ বেশি সেসব রুটের ট্রেনের টিকিট শুরুতেই শেষ হয়ে যায়।

৮ এপ্রিল দেওয়া হবে ১৮ এপ্রিলের টিকিট। এরপর ৯ এপ্রিল ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিল বিক্রি হবে ২১ এপ্রিলের ঈদযাত্রার অগ্রিম টিকিট।

এদিকে এবার ঈদে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু হওয়ায় পাল্টে গেছে কমলাপুর স্টেশনের চিত্র। অন্য বছর অগ্রিম টিকিট বিক্রির দুইদিন আগে যেখানে লাইনে দাঁড়িয়ে থাকতো হাজারো মানুষ, এ বছর নেই এমন চিত্র। টিকিটের জন্য নেই হাহাকার, হয়রানি, ঝক্কি-ঝামেলাও। ঈদে বাড়ি ফেরার টিকিট পেতে রাত জাগা কিংবা অফিস থেকে ছুটি নিয়ে দীর্ঘ অপেক্ষার ঝামেলা নেই এবার। প্রথমবারের মতো শতভাগ টিকিট অনলাইনে বিক্রির কারণে কমলাপুর রেলওয়ে স্টেশনে যেন বিরাজ করছে সুনসান নীরবতা।

রেলের ঢাকা বিভাগের বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম শিশির সংবাদ প্রকাশকে জানান, এরই মধ্যে পশ্চিমাঞ্চলের সব টিকিট বিক্রি শেষ হয়ে গেছে। পূর্বাঞ্চলের কিছু টিকিট বিক্রি এখনও বাকি। তিনি জানান, প্রতিদিন বিক্রি করা হবে ২৫ হাজার ৭৭৮টি টিকিট। অনলাইনে টিকিট বিক্রি হওয়ায় রেলস্টেশনে যাত্রীদের কোনো ভিড় নেই। রেলের টিকিট বিক্রির দায়িত্বে থাকা সহজ ডটকম প্রতি মিনিটে বিক্রি করতে সক্ষম ৮ হাজার টিকিট। প্রতি মিনিটে ১০ লাখ লোক তাদের সাইটে প্রবেশ করতে পারবে।

এদিকে শনিবার (৮ এপ্রিল) বিক্রি করা হবে ১৮ এপ্রিলের টিকিট, ৯ এপ্রিল বিক্রি করা হবে ১৯ এপ্রিলের টিকিট, ১০ এপ্রিল বিক্রি করা হবে ২০ এপ্রিলের টিকিট এবং ১১ এপ্রিল বিক্রি করা হবে ২১ এপ্রিলের টিকিট। একইভাবে ঈদ ফিরতিযাত্রার টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। প্রথম দিন (১৫ এপ্রিল) বিক্রি হবে ২৫ এপ্রিলের টিকিট, ১৬ এপ্রিল বিক্রি করা হবে ২৬ এপ্রিলের টিকিট, ১৭ এপ্রিল বিক্রি করা হবে ২৭ এপ্রিলের টিকিট, ১৮ এপ্রিল বিক্রি করা হবে ২৮ এপ্রিলের টিকিট, ১৯ এপ্রিল বিক্রি করা হবে ২৯ এপ্রিলের টিকিট এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

এদিকে ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮-২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০-২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে। ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না।

Link copied!