• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ফের অস্থির ডিমের বাজার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০২:৩৮ পিএম
ফের অস্থির ডিমের বাজার

চার দিনের ব্যবধানে ফের অস্থির হয়ে উঠেছে ডিমেরে বাজার। খুচরা বাজারে ফার্মের ডিম ডজন প্রতি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়। এছাড়া সাদা ডিম ১৩৫ টাকা ও হাঁসের ডিম ২১০ টাকা ডজন বিক্রি হতে দেখা যায়।

রোববার (৩০ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারের ডিমের আড়ত ঘুরে দামের এই চিত্র দেখা যায়।  

এ বছরের শুরুতে ডিম ডজন প্রতি ১১৫ থেকে ১২০ টাকা থাকলেও জানুয়ারির শেষ দিক এর থেকে দাম বাড়তে থাকে। প্রথম ধাপে ১৫ থেকে ২০ টাকা বেড়ে ডিম বিক্রি হচ্ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা। বর্তমানে সেই একই ডিমের দাম ১৪৫ থেকে ১৫০ টাকা। অর্থাৎ ৭ মাসের ব্যবধানে ডজন প্রতি দাম বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা।

দাম বাড়ার কারণ জানতে চাইলে কারওয়ান বাজারের ডিম বিক্রেতা মো. রিয়াদ বলনে, “ডিমের চাহিদা অনুযায়ী সরবরাহ কম। বাজারে বেশিরভাগ পণ্যের দাম বাড়তি। তবুও মানুষ ডিমের ওপর অনেকটা নির্ভরশীল। ফলে চাহিদা বেশি। কিন্তু সেই অনুযায়ী বাজারে ডিম সরবরাহ নেই। তাই দাম বেড়েছে। দাম কমার সম্ভাবনা আপাতত নেই।”

তবে ভিন্ন কথা বলেন কারওয়ান বাজারের আরেক বিক্রেতা মো. রাসেল। তিনি বলেন, “ডিমের দাম বেড়ে যাওয়ায় বিক্রি কমে গেছে। আগের মতো বিক্রি হয় না। গত দুই দিন বিক্রিতে মন্দা গেছে। তবে আজকে কিছুটা ভালো বিক্রি হচ্ছে।”

এদিকে দাম বাড়ায় কিছুটা অস্বস্তিতে ক্রেতারা। মগবাজার থেকে আসা জামিল উদ্দীন নামের এক ক্রেতা বলেন, “এলাকায় ডিমের দাম বেশি। ভেবেছিলাম কারওয়ান বাজারে কমে পাব। তাই এখানে বাজার করতে আসি। অন্য জিনিস কিছুটা কমে পেলেও ডিমের দাম একই। এই প্রয়োজনীয় পণ্যের দাম বাড়লে তো আমাদের মতো সাধারণ মানুষের ক্ষতি।”

ডিমের দাম বাড়ায় বেশি বিপাকে পড়েছেন মেসে থাকা বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জুঁই (ছদ্ম নাম) নামের এক ক্রেতা বলেন, “আমরা যারা হোস্টেল বা মেসে থাকি। তারা খাবারের খরচটা কমের মধ্যে রাখার চেষ্টা করি। মাছ মাংসের দাম যেহেতু বেশি, তাই বেশিরভাগ সময়েই আমাদের খাবারে ডিম থাকে। কিন্তু এখন ডিমের দামও বেশি। শুধু সবজি খেয়ে তো শরীর ঠিক রাখা যায় না।”

Link copied!