• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কলমের দাম ৮০ হাজার, কেনেন কারা?


মো. মির হোসেন সরকার
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ১০:০০ পিএম
কলমের দাম ৮০ হাজার, কেনেন কারা?
দামি কলম। ছবি : সংবাদ প্রকাশ

বলা হয়, শখের দাম লাখ টাকা। সেই শখ মেটাতে অনেকেই অনেক কিছু করেন। সেরকম শৌখিন মানুষ আছে বাংলাদেশেও। যারা একটি কলম কিনতে ৮০ হাজার টাকা খরচ করতেও দ্বিধা করেন না। রাজধানীর নিউমার্কেটে গিয়ে দেখা মিলল এমনই দামি কলমের হদিস।

পেন গ্যালারি অ্যান্ড স্টেশনারি। নিউমার্কেটের এই দোকানেই রয়েছে দামি সব কলমের সম্ভার। কথা কলে জানা গেল, তাদের কাছে ৮০ হাজার টাকা দামের কলম যেমন আছে, তেমনি পাওয়া যাবে ৮ লাখ টাকা দামের কলমও। অবশ্য এর চেয়েও কম দামের কলম আছে তাদের সংগ্রহে, যেগুলোর দাম শুরু হয় ৮০০ টাকা থেকে।

দোকানের এক কর্মচারী সংবাদ প্রকাশকে বলেন, “ওয়াটারম্যান কলম সাড়ে ৮ হাজার থেকে শুরু করে ৪০ টাকারও পাওয়া যায়। আর পার্কারের কলম ৮০০ টাকা থেকে শুরু করে ৩৫ হাজার টাকারও কলম পাওয়া যায়। ব্র্যান্ডের জিনিস হওয়ার কারণে এসব কলমের দাম বেশি।”

দামি কলম। ছবি : সংবাদ প্রকাশ

এসব দামি কলমের ক্রেতা করা? সে উত্তর জানাতে গিয়ে এই বিক্রয়কর্মী বলেন, “ব্যাংকের এমডি, ডাক্তারসহ বড় বড় প্রতিষ্ঠানের সিনিয়র কর্মকর্তারা এসব কলম ব্যবহার করে থাকেন। আবার কেউ গিফট আইটেম হিসেবে এ কলম কেনেন।”

তবে বেশি দামের কলম সব সময় তাদের স্টকে থাকে না। কেউ অর্ডার দিলেই সেই কলম এনে দেন তারা। ওই বিক্রয়কর্মী বলেন, “দেশে এক লাখ টাকা থেকে শুরু করে সাড়ে আট লাখ টাকারও কলম পাওয়া যায়। তবে সেগুলো সবসময় পাওয়া যায় না। কেউ অর্ডার দিলে আমরা এনে দেই।”

এদিকে লেখালেখির কাজে বেশি দামের কলম ব্যবহারের প্রয়োজন দেখছেন না অনেকেই। তাদের ভাষ্য, পাঁচ টাকার দামের কলম, আর পাঁচ হাজার টাকার কলমের লেখা কিন্তু একই। বিশেষত্ব শুধু মানে। এত দামি কলম কিনে প্রয়োজনে ব্যবহার না করে সামান্য দামে কলম ব্যবহার করাই উচিত।

Link copied!