• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
গুলিস্তানে বিস্ফোরণ

বিধ্বস্ত ভবনে গ্যাসের গন্ধ পাওয়া গেছে : ডিএমপি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ১২:১৫ এএম
বিধ্বস্ত ভবনে গ্যাসের গন্ধ পাওয়া গেছে : ডিএমপি

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারে বিস্ফোরণে বিধ্বস্ত ভবনটিতে গ্যাসের গন্ধ পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত (প্রশাসন) পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার।

মঙ্গলবার (৭ মার্চ) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

হাফিজ আক্তার বলেন, “বিস্ফোরণের ঘটনা ঘটা ভবনটির ভেতরে গ্যাসের গন্ধ পেয়েছেন ফায়ারের কর্মীরা। তবে এখনই বিষয়টি বলা যাচ্ছে না, কী কারণে এমন ঘটনা ঘটেছে।”

সায়েন্সল্যাবের বিস্ফোরণের ঘটনার সঙ্গে সিদ্দিক বাজারের ঘটনার সাদৃশ্যতা আছে কি না প্রশ্ন করা হলে তিনি বলেন, দুটি দুই ধরনের ঘটনা। ওই ঘটনায় আর এই ঘটনায় পৃথক রিপোর্ট দেওয়া হবে। কী কারণে দুটি ঘটনা ঘটলো তা তদন্তে উঠে আসবে।

এদিকে রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা বলেন, “এই মুহূর্তে ভেতরে কেউ আটকা থাকতে পারে। পুলিশ থেকে শুরু করে রাজউক কর্মকর্তারা ভবন মালিকের সাথে কথা বলেছেন। ভবনের ভেতর থেকে লোকজন সরিয়ে নেওয়া হয়েছে।”

আনিছুর রহমান মিঞা আরও বলেন, “মনে হচ্ছে ভবনটিতে লিকেজ ছিল। এ কারণে অনেক গ্যাস জমে থাকতে পারে। হয়তো তখন কেউ ম্যাচের কাঠি জ্বালানোর ফলে এমন ঘটনা ঘটতে পারে। তবে ফায়ারের কর্মকর্তারা এখনো চূড়ান্তভাবে কিছু বলেনি।’

এর আগে মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর হতাহতদের দ্রুত ঢামেকে আনা হয়।

ফায়ার সার্ভিস বলছে, ভবনটি বাণিজ্যিক হওয়ায় ভেতরে অনেকের থাকার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে অনেককে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ভবনটির ভেতরে আরও আহত কেউ আটকা পড়েছে কি না, তা খুঁজে দেখা হচ্ছে।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের ভয়াবহতা এত বেশি ছিল যে মুহূর্তেই স্তব্ধ হয়ে যায় পুরো এলাকা। দেয়াল ভেঙে এসে পড়ে রাস্তায়। বহু মানুষ উড়ে এসে রাস্তায় পড়েছেন। সড়কে থাকা বহু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পার্শবর্তী ভবনগুলোও। ভেঙে পড়েছে অনেক ভবনের কাঁচ। বাসযাত্রী থেকে শুরু করে পথচারী পর্যন্ত আশেপাশে থাকা সবাই হতাহত হয়েছেন।

Link copied!