• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

বৈশাখের শুরুতে প্রচণ্ড তাপপ্রবাহ, বুধবার বৃষ্টির সম্ভাবনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ০৮:৪৮ এএম
বৈশাখের শুরুতে প্রচণ্ড তাপপ্রবাহ, বুধবার বৃষ্টির সম্ভাবনা

বৈশাখের প্রথম দিনেই দেশের কয়েকটি অঞ্চলে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অফিস বলছে, এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে। মাঝে সামান্য বৃষ্টি বা কালবৈশাখী হলেও তাতে তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবে না।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটি জেলায়—৪০ ডিগ্রি সেলসিয়াস, যা তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচিত। এই সময় ঢাকার তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তিন দিন ধরেই ঢাকায় তাপমাত্রা ৩৭ ডিগ্রির চেয়ে বেশি রয়েছে, যা মৃদু তাপপ্রবাহ হিসেবে বিবেচিত। আজ খুলনা ও রাজশাহী বিভাগেও মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, বিদ্যমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এতে তাপমাত্রায় তেমন কোনো প্রভাব পড়বে না।

এপ্রিল বছরের উষ্ণতম মাস হিসেবে বিবেচিত। গত বছর এই সময়ে একই রকম তাপপ্রবাহ ছিল। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ বছর তাপমাত্রা গত বছরের চেয়ে বেশি হবে। এপ্রিলে সাধারণত এক থেকে দুটি তাপপ্রবাহ থাকে। এরপর মে ও জুন মাসেও উচ্চ তাপমাত্রা অব্যাহত থাকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রংপুর ও নীলফামারী জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আর সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তবে মঙ্গলবার রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। কিন্তু বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার থেকে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে এবং বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।
 

Link copied!