• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ঢাকা সফর বাতিলে দুঃখপ্রকাশ করল রুশ পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৭:১২ পিএম
ঢাকা সফর বাতিলে দুঃখপ্রকাশ করল রুশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা সফর বাতিল করায় দুঃখপ্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। সোমবার (২১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সৌজন্য ফোনালাপ হয়। এসময় রুশ পররাষ্ট্রমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে খুব শিগগির তিনি বাংলাদেশে আসার অভিপ্রায় ব্যক্ত করেছেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী আলাপকালে বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন এবং এ সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন। এ সময় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ভূমিকার কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, “বাংলাদেশ সব সময় কৃতজ্ঞতার সঙ্গে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা মনে রাখবে।”

এ ছাড়া বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা করেন এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রীর এ অনুরোধের পরিপ্রেক্ষিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ মিয়ানমারের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলবেন বলেও আশ্বস্ত করেছেন।

জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা নিয়েও দুই মন্ত্রী কথা বলেন। সের্গেই লাভরভ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। পররাষ্ট্রমন্ত্রী মোমেন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

Link copied!