• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
বেইলি রোডে অগ্নিকাণ্ড

রেগুলেটরি বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৩:৪৩ পিএম
রেগুলেটরি বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন। ছবি : সংগৃহীত

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় রেগুলেটরি বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করেছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। এ বিষয়ে সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, “যেসব রেগুলেটরি বোর্ড এ ভবনে ব্যবসার অনুমতি দিয়েছে, তাদের বিরুদ্ধে সরকার শাস্তিমূলক ব্যবস্থা নিক।”

শনিবার (২ মার্চ) সকালে বেইলি রোডে পুড়ে যাওয়া ভবন পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

হেলাল উদ্দিন বলেন, “এই ধরনের ঘটনা আবার ঘটুক, এটা আমরা চাই না। যার ত্রুটি থাকবে, তার বিরুদ্ধে সরকার ব্যবস্থা নেবে। সেটা যদি কোনো ব্যবসায়ীর বিরুদ্ধে হয়, তবে ব্যবসায়ীর বিরুদ্ধে। আর যদি কোনো সংস্থার বিরুদ্ধে হয়, তবে সেটা সংস্থার বিরুদ্ধে। আপনারা সবকিছু বাণিজ্যিকীকরণ করবেন, আর সেটার মাধ্যমে মানুষের জীবন চলে যাবে, এটা হতে পারে না।”

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি বলেন, “বেইলি রোডে কিন্তু ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে, কাস্টমারদেরও ক্ষতি হয়েছে। তাদের জীবন চলে গেছে। আমাদের শত কোটি টাকা এখানে নষ্ট হয়েছে। যারা রেগুলেটরি বোর্ড আছে তাদের কোনো শাস্তি হয় না। তারা শুধু নোটিশ দেন। নোটিশ বড় ব্যবস্থা না, আপনারা কেন সেই প্রতিষ্ঠান বন্ধ করলেন না, সেটা হচ্ছে প্রশ্ন?”

হেলাল উদ্দিন আরও বলেন, “আমরা বিডা এবং এফবিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করে মালিক সমিতিসহ বিভিন্ন স্টেক হোল্ডার বিভিন্ন মার্কেট পরিদর্শন করলাম। সেখানে আমরা দেখলাম কোথাও বিদ্যুতে সমস্যা, কোথাও ফায়ার সমস্যা। সমস্যা যেখানে এসে দাঁড়িয়েছে, এখন ফায়ার সেফটিতে যারা কাজ করেন তারা একসময় ফায়ার বিগ্রেডে কাজ করতেন। তারা ফার্মগুলো খুলেছে। এখন একেক মার্কেটে গিয়ে বলছেন ৩/৪/৫ কোটি টাকা লাগবে ফায়ার সেফটির জন্য। এখন প্রশ্ন হচ্ছে, এত বৃহৎ টাকা আমরা কোথায় পাব? সরকার বলেছে ফায়ার সেফটির জন্য বিদেশ থেকে যত মালামাল আসবে সেগুলো ট্যাক্স ফ্রি থাকবে। এটা দেশের মানুষের জন্য করা হচ্ছে। কিন্তু আমরা যখন বিভিন্ন সংস্থার কাছে যাচ্ছি, তখন তারা সেই কাজটি করছে না।”

Link copied!