• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শপথ ২৪ এপ্রিল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ০৯:৩৯ পিএম
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শপথ ২৪ এপ্রিল

আগামী ২৪ এপ্রিল শপথ নেবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ওই দিন বেলা ১১টায় বঙ্গভবনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ পড়াবেন।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।

এর আগে ১৩ ফেব্রুয়ারি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন। তাকে মনোনয়ন দিয়েছিল বাংলাদেশ আওয়ামী লীগ। আর কোনো দল প্রার্থী না দেওয়ায় তাকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। পরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, “রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১ অনুযায়ী নির্বাচন কর্তা ও নির্বাচন কমিশনারের ঘোষণা মোতাবেক মো. সাহাবুদ্দিন, পিতা মরহুম শরফুদ্দিন আনছারী, বাসা/হোল্ডিং-৮৮/১, গ্রাম/রাস্তা: শিবরামপুর, পাবনা পৌরসভা, ডাকঘর পাবনা, পোস্টকোড-৬৬০০, উপজেলা পাবনা সদর, জেলা পাবনা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি পদে নির্বাচিত হয়েছেন।”

নিয়ম অনুযায়ী, গেজেট প্রকাশের পর তা মন্ত্রিপরিষদ বিভাগসহ সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেওয়া হয়। এরপর যথাসময়ে নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথের প্রয়োজনীয় ব্যবস্থা নেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

বর্তমান রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল। আগের মেয়াদেও তিনিই এ দায়িত্ব পালন করেছিলেন। ২০১৮ সালের ২৪ এপ্রিল সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে একবিংশতম রাষ্ট্রপতি হিসেবে তাকে শপথ পড়ান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন তৎকালীন মন্ত্রিপরিষদ সচিব।

স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে এ পর্যন্ত ১৭ জন বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে এ দায়িত্বে থাকতে পারেন।

Link copied!