• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

‘নির্বাচন ব্যবস্থার ওপর সাধারণ মানুষের আস্থা নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৬:৩৯ পিএম
‘নির্বাচন ব্যবস্থার ওপর সাধারণ মানুষের আস্থা নেই’

নির্বাচন ব্যবস্থার ওপর সাধারণ মানুষের আস্থা নেই বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। তিনি বলেছেন, “নির্বাচনব্যবস্থা সরকারের পুরো নিয়ন্ত্রণে। তাই দেশের রাজনৈতিক দলগুলোর আস্থা নেই নির্বাচন ব্যবস্থার ওপর।”

সোমবার (২২ মে) দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় মিলনায়তনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তি‌নি এসব কথা ব‌লেন।

জি এম কাদের ব‌লেন, “বর্তমান ব্যবস্থায় সরকারের ইচ্ছেমতো নির্বাচনের ফলাফল প্রকাশ করা সম্ভব বলে মনে করেন সাধারণ মানুষ। ১৯৯১ সালের পর থেকে আওয়ামী লীগ ও বিএনপি যখন যারাই ক্ষমতায় ছিল তারাই নির্বাচন ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছে। এক সময় কেয়ারটেকারের দাবি উঠেছে। আবার কেয়ারটেকার সরকার ব্যবস্থাও নিয়ন্ত্রণ করার চেষ্টা হয়েছে। আমরা সেই নিয়ন্ত্রিত কেয়ারটেকার সরকার ব্যবস্থার বিরোধিতা করেছি।”

তি‌নি ব‌লেন, “কেয়ারটেকার ইস্যুতে কখনো আওয়ামী লীগ ও বিএনপি এক সঙ্গে আন্দোলন করেছে। আবার একই দাবিতে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি একসাথে আন্দোলন করেছে। এখন বিএনপি আবার কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করছে। আমরা মনে করি, নির্বাচন ব্যবস্থা গ্রহণযোগ্য পর্যায়ে নিতে হবে। নির্বাচনে জনগণের রায় যেন বিশ্বাসযোগ্য ভাবে প্রতিফলন হয়। সাধারণ মানুষের দাবি, নির্বাচন নিয়ে যেন কোনো বিতর্কের সৃষ্টি না হয়।”

তিনি আরও বলেন, “আমরা সবগুলো সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিচ্ছি দুটি কারণে। প্রথমতো, আমরা দেখতে চাই মাঠ পর্যায়ে আমাদের শক্তি ও জনসমর্থন কতটা আছে। দ্বিতীয়ত নির্বাচন কেমন হচ্ছে তা দেশের মানুষকে দেখাতে চাই। দেশের মানুষ যেন বর্তমান নির্বাচন ব্যবস্থা সম্পর্কে পরিষ্কার ধারণা পায়।”

Link copied!