• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ১০:৩১ এএম
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু

পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে শর্ত সাপেক্ষে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়।

মন্ত্রণালয় বলছে, এসব শর্ত প্রতিপালন করে পদ্মা সেতু ব্যবহারের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে যেসব শর্তের কথা বলা হয়েছে, সেগুলো হচ্ছে, নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হতে হবে। মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোল বুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না।

সেতুতে ওভারটেকও করা যাবে না। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাসামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না। চালকসহ সর্বোচ্চ দুজন মোটরসাইকেলে চড়তে পারবেন।

এর আগে একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করতে দেওয়ার নির্দেশনা দেন। পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণভবনে সাংবাদিকদের মোটরসাইকেল চালুর বিষয়টি অবহিত করেন।

সেতু বিভাগ সূত্র জানিয়েছে, চালু হওয়ার পর কত দিন মোটরসাইকেল চলবে, এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে কোনো অঘটন বা বড় কোনো দুর্ঘটনা না ঘটলে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল অব্যাহত থাকবে। সেতুর দুই পাশে অস্থায়ী বেড়া দিয়ে দুটি লেন তৈরি করা হবে। এর ভেতর দিয়ে মোটরসাইকেল চলাচল করবে। সেতুর মুখে মোটরসাইকেলের টোল আদায়ের জন্য আলাদা বুথ খোলা হচ্ছে।

Link copied!