• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

অভিজাত এলাকার লেকে শুধু মশার চাষ হচ্ছে : আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০১:৩৩ পিএম
অভিজাত এলাকার লেকে শুধু মশার চাষ হচ্ছে : আতিক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, “গুলশান, বনানী ও বারিধারার লেকে ড্রেনের মাধ্যমে বাড়ির পয়োঃবর্জ্য আসে। এসব এলাকার লেকে মাছের চাষ করতে পারছি না। এখন শুধু মশার চাষ হচ্ছে।”

সোমবার (৩১ অক্টোবর) সকালে রাজধানীর ব্র্যাক সেন্টার অডিটোরিয়ামে নগরের বায়ু ও প্লাস্টিক দূষণে করণীয় ঠিক করতে সেন্টার ফর ডায়ালগ (সিপিডি) আয়োজিত সেমিনারে তিনি এই কথা বলেন।

মেয়র আতিক বলেন, বাসা বাড়িতে ১০ লাখ টাকা খরচ করে জেনারেটর বসাচ্ছেন বাড়ির মালিকরা। কিন্তু অল্প টাকা খরচ বাসায় পানি নিষ্কাশনের জন্য কোনো ব্যবস্থা নিচ্ছে না।”

ডিএনসিসির মেয়র আরও বলেন, “নগরীতে এত এত সমস্যা, আমি কোনদিকে শুরু করবো, আর কোন দিকে শেষ করবো, তা বুঝতে পারি না। নগরীতে অর্ধেক বায়ুদূষণ করে ইটভাটা। ইটভাটা বন্ধ করে ব্লক ব্যবহার করতে হবে। এখন সময় এসেছে বায়ুদূষণ বন্ধে ইটের ভাটা বন্ধ করার।”

মেয়র আতিক আরও বলেন, “শহরের বায়ু দূষণ বন্ধে ব্যক্তিগত গাড়ি বন্ধ করে স্কুলবাস চালু করলে শহরে বায়ুদূষণ কমবে অনেকটা। রোডের ডাস্ট কন্ট্রোল করবেন কিভাবে। আপনি বাড়ি নির্মাণের জন্য রোডের ওপরে রড সিমেন্ট বালু রেখেছেন। সেই বালি আবার বাতাসে মিশে বায়ু দূষণ করছে।”

মেয়র বলেন, “নগরীর ড্রেন কি প্রতিদিন পরিস্কার সম্ভব? প্রতিদিন নতুন নতুন কনস্ট্রাকশন কাজ হচ্ছে। সেগুলো নির্মাণের জন্য ময়লা বালি ড্রেনে যাচ্ছে। এর ফলে বালি সিমেন্টের গুড়ায় ড্রেন ভরে যাচ্ছে। এই সিটিকে বাঁচানোর জন্য আমাদের নগরীর প্রত্যেকটি মানুষকে সচেতন হতে হবে। সচেতন ছাড়া কোনো উপায় নেই।”

সেন্টার ফর পলিসি ডায়ালগ নির্বাহী পরিচালক ডা. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, ডিএসকের প্রধান নির্বাহী দিবালক সিংহা, ইউনিলিভারের পরিচালক জাবেদ আক্তারসহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Link copied!