• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

র‍্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা ছিল: আইনমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ০৪:০৭ পিএম
র‍্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা ছিল: আইনমন্ত্রী

র‍্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্রের বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি আরও বলেন, “মানবাধিকারের উন্নতির কারণে তারা র‍্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি। বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ কথা আমাকে জানিয়েছেন।”

সম্প্রতি ডোনাল্ড লু বাংলাদেশ সফরকালে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতের কথোপকথন বুধবার (১৮ জানুয়ারি) সাংবাদিকদের সামনে তুলে ধরেন তিনি।

আনিসুল হক বলেন, “আমাকে ডোনাল্ড লু বলেছেন, তারা হয়তো র‍্যাবের ওপর আরও নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু তারা দেখেছেন, ইতিমধ্যে দেওয়া নিষেধাজ্ঞার পর র‍্যাব অনেক ভালো কাজ করেছে। তারাও বুঝতে পেরেছেন, র‍্যাবের প্রয়োজনীয়তা আছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে আর নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।”

র‍্যাবের ওপর থাকা বিদ্যমান নিষেধাজ্ঞা কবে নাগাদ প্রত্যাহার করা হতে পারে, এ বিষয়ে ডোনাল্ড লু কিছু বলেছেন কি না, তা জানতে চান এক সাংবাদিক। এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “এ ব্যাপারে আমি তার সঙ্গে কথা বলিনি। এর কারণ হচ্ছে, র‍্যাবের বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা ওঠানোর ব্যাপারে আইনি একটি পদ্ধতি আছে। আমরা আইনের সেই পদ্ধতি অনুযায়ী এগোচ্ছি। আমরা আশা করি, এই আইনি পদ্ধতির মাধ্যমে র‍্যাবের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।”

শনিবার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন ডোনাল্ড লু। এই সফরে বিভিন্ন পর্যায়ে সরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাদা মতবিনিময় করেন লু। 

Link copied!