• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ডেঙ্গু প্রতিরোধে মশারি টাঙিয়ে ঘুমাতে বললেন মেয়র আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৯:৫৪ পিএম
ডেঙ্গু প্রতিরোধে মশারি টাঙিয়ে ঘুমাতে বললেন মেয়র আতিক

ডেঙ্গু প্রতিরোধে স্কুল শিক্ষার্থীদের উদ্দেশে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো আতিকুল ইসলাম বলেছেন, “স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে। তোমরা বাড়িতে থাকবে, অনেকে বেড়াতে যাবে। কিন্তু সবাইকে সাবধানে থাকতে হবে। মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। ঘরবাড়ি পরিষ্কার রাখতে হবে।”

বুধবার (১৯ জুলাই) বেলা ১১টায় বনশ্রীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বাড়াতে প্রচারাভিযানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বক্তব্যের শুরুতে ডেঙ্গু আক্রান্ত হয়ে আইডিয়াল স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ইশাত আজহারের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেন এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান আতিকুল ইসলাম।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, “ডেঙ্গু আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি আছে। এডিস মশার কামড়ে ডেঙ্গু হয়। জমা পানিতে এডিসের লার্ভা জন্মায়। তাই সবাইকে সচেতন হতে হবে। ঘরবাড়ি, বারান্দা, ছাদ, বেজমেন্ট পরিষ্কার রাখতে হবে। কোথাও পানি জমতে দেওয়া যাবে না। ‘তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন’। সবাইকে এটি মানতে হবে।”

তিনি বলেন, “আমরা ডেঙ্গুর কারণে আইডিয়াল স্কুলের ছাত্র ইশাতের মতো আর কাউকে হারাতে চাই না। তোমাদের বাবা, মা, চাচা, চাচি, দাদা, দাদি, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের একটি ম্যাসেজ জানাতে হবে যেন কোথাও পানি না জমে।”

এ সময় ডিএনসিসি মেয়র ট্রাকে উঠে এডিস মশার উৎসস্থল-গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে শিক্ষার্থীদের সচেতন করেন। শিক্ষার্থীরা মেয়রের আহ্বানে সাড়া দিয়ে তিন দিনে একদিন জমা পানি ফেল দেওয়ার ও প্রতি শনিবার সকালে দশটায় দশ মিনিট বাসা-বাড়ি পরিষ্কার করার অঙ্গীকার করে।

উপস্থিত শিক্ষকদের উদ্দেশ্যে মেয়র বলেন, “আপনারা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে সচেতন করে তুলবেন। প্রতিটি শ্রেণিকক্ষ, বারান্দা, ছাদ, মাঠসহ অন্যান্য সব জায়গা নিয়মিত পরিষ্কার করতে হবে। অভিভাবকদেরও ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে জানাতে হবে।”

Link copied!