• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আইএমএফ বলেছে বাংলাদেশের অর্জন অসামান্য : অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০৮:৫০ পিএম
আইএমএফ বলেছে বাংলাদেশের অর্জন অসামান্য : অর্থমন্ত্রী

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফরকারী প্রতিনিধি দল বাংলাদেশের অর্থনীতির হালচাল দেখে ও বুঝে উচ্ছ্বসিত প্রশংসা করে গেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে জাতীয় ভ্যাট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের যে অর্জন তা সরকারের একক নয় উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, “এক হাতে দেশের অর্জন হয়নি। দেশের সব মানুষের সম্পৃক্ততায় এই অর্জন এসেছে। সরকার করদাতাদের কাছে ঋণী।”

গত ১৪ বছরে অর্থনীতিতে বাংলাদেশের সাফল্য তুলে ধরে মুস্তফা কামাল বলেন, “আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে, তখন আমাদের অর্থনীতির আকার ছিল ১০০ বিলিয়ন মার্কিন ডলারের মতো। সেটি বেড়ে এখন দাঁড়িয়েছে ৪৬৫ বিলিয়ন ডলার। আর ৬০০ ডলারের মাথাপিছু আয় বেড়ে হয়েছে ২৮৬৪ ডলার।”

অর্থমন্ত্রী বলেন, “প্রত্যেক নাগরিকের দায়িত্ব রয়েছে যারা পিছিয়ে আছে তাদের সামনে নিয়ে যাওয়া। এজন্য সরকারকে প্রাপ্য রাজস্ব দিতে হবে।”

পবিত্র কুরআন থেকে একটি উদ্ধৃতি দিয়ে মন্ত্রী বলেন, “আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন যে আমরা খাঁটি মুসলমান না হয়ে যেন মৃত্যুবরণ না করি। ইসলামে যাকাতের কথা বলা হয়েছে বহুবার। যাকাত গরিবের হক। দরিদ্র মানুষের জন্য ইসলামের এই উদ্যোগ। তবে দান করা অর্থকে এই হিসাবে নেওয়া যাবে না।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এ বছরের ভ্যাট সম্মাননাপ্রাপ্ত ৯টি প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের হাতে সম্মাননাপত্র তুলে দেওয়া হয়।

Link copied!