• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কড়াইল বস্তিতে লেকের নিচ দিয়ে নেওয়া অবৈধ গ্যাসের সংযোগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৬:৫১ পিএম

রাজধানীর গুলশানে লেকের নিচ দিয়ে কড়াইল বস্তিতে নেওয়া অবৈধ গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। অভিযানে একটি আবাসিক ভবনের অবৈধ সংযোগের অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৯ মে) সকালে বনানী কড়াইলের অবৈধ সংযোগের প্রধান লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়। একই সঙ্গে গুলশান লেকের পানির নিচ দিয়ে অভিনব কায়দায় নেওয়া অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি পাইপগুলো জব্দ করে তিতাসের প্রতিনিধি দল।

অবৈধ সংযোগ বিচ্ছিন্নে ঢাকা জেলা প্রশাসন নির্বাহী ম্যাজিস্ট্রেট হামিদা মোস্তফা বলেন, “যেখান দিয়ে গ্যাস কানেকশন নিয়েছে সেখানে বড় বড় গ্যাসের সিলিন্ডার রেখে দিয়েছে যেন কেউ বুঝতে না পারে। এভাবে তারা গ্যাস সংযোগ নিয়ে তারা ব্যবহার করছেন। তারা প্রত্যেকে জানে, এভাবে তারা বছরের পর বছর ব্যবহার করে আসছে। আমাদের অভিযান আরও চলবে।”

ঢাকা বিপণন শাখার মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. ইমাম উদ্দিন শেখ বলেন, “গুলশান লেকের ১৪টি পয়েন্টে দিয়ে কড়াইল বস্তি এলাকায় অনুমোদনহীন অতিরিক্ত চুলা এবং অবৈধ গ্যাস লাইন সংযোগের সন্ধান পেয়ে অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় ১৫টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া অবৈধভাবে স্থাপিত কয়েক কিলোমিটার পাইপলাইনের সংযোগ বিচ্ছিন্ন, অপসারণ এবং অবৈধ সংযোগে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদিও জব্দ করা হয়।”

অভিযোগ রয়েছে, রাজনৈতিক ছত্রছায়া থেকে স্থানীয় প্রভাবশালীরা বস্তিসহ বিভিন্ন স্থাপনায় অবৈধ গ্যাস সংযোগ দিয়ে থাকেন। প্রতিটি গ্যাস সংযোগের বিনিময়ে এককালীন ৩০ থেকে ৫০ হাজার টাকা করে নেওয়া হয়। গ্যাসের বিল বাবদ নেওয়া হয় ৫০০ টাকা করে। কিন্তু এ অর্থ সরকারি কোষাগারে জমা হয় না। তা চলে যায় স্থানীয় প্রভাবশালীদের পকেটে।

অভিযানে তিতাসের ঢাকা বিপণন শাখার মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. ইমাম উদ্দিন শেখ ও প্রকৌশলী উপমহাব্যবস্থাপক মো. গোলাম ফারুকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!