• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশে দুর্ঘটনা যেন এখন স্বাভাবিক ঘটনা : জি এম কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০২:৩৭ পিএম
বাংলাদেশে দুর্ঘটনা যেন এখন স্বাভাবিক ঘটনা : জি এম কাদের

বাংলাদেশে দুর্ঘটনা এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের। গুলিস্তানে বিস্ফোরণস্থল পরিদর্শন করে তিনি বলেছেন, “বাংলাদেশ একটা অস্বাভাবিক দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। দেশ আর স্বাভাবিক অবস্থায় নেই।  বাংলাদেশে দুর্ঘটনা যেন এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।”

বুধবার (৮ মার্চ) ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

দেশের বিভিন্ন দুর্ঘটনার সমালোচনা করে জি এম কাদের বলেন, “গত বছরের ৪ জুন চট্টগ্রামের বিএম ডিপোতে বিস্ফোরণে ৫০ জন নিহত হয়েছিলেন। গুরুতর আহত হয়েছিলেন প্রায় ৬০ জন। এছাড়া গত ৪, ৫ এবং ৭ তারিখে একাধিক অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এরইমধ্যে খবর পেলাম সিদ্দিক বাজারের এ ভবনের বিস্ফোরণের ঘটনায় ১৭ জন প্রাণ হারিয়েছেন।”

তিনি বলেন, “আমরা সব সময় বলেছি এ ধরনের ঘটনার পর তদন্তপূর্বক রহস্য উদঘাটন করতে হবে। যাতে পরবর্তীতে এ ধরনের ঘটনা না ঘটে। কিন্তু চট্টগ্রামের ঘটনার পর কী তদন্ত হলো? আমরা সেটি জানতে পারলাম না। সরকার কী পদক্ষেপ নিল, সেটাও জানলাম না। শেষ পর্যন্ত এটা ধামাচাপ পড়ে যাবে। কেননা ওই ঘটনার সঙ্গে সরকারি দলের মানুষ জড়িত ছিল। আমরা দাবি করছি যে ঘটনাগুলো ঘটছে, সেগুলো তদন্ত করে সঠিক রহস্য উদঘাটন করে দেশবাসীকে জানান কী হচ্ছে। কার ব্যর্থতা আছে, সেটাও জনগণের জানা দরকার।”

কোনো ধরনের কেমিক্যাল রাখার জন্য লাইসেন্স দরকার উল্লেখ করে কাদের বলেন, “এ লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়, সেগুলো পরিপূর্ণ করেই লাইসেন্স দেওয়া হচ্ছে কি না সেটিও দেখা দরকার।”

তিনি আরও বলেন, “দুর্নীতি ও দলীয়করণের কারণে এ ধরনের ঘটনার পর বরাবরই পাশ কাটিয়ে যাওয়া হচ্ছে। তাদের দলের লোক এবং দুর্নীতি এ দুইয়ের কারণে কোনো কিছুই হচ্ছে না। আজ মানুষের জীবনের নিরাপত্তা নেই, ইজ্জতের নিরাপত্তা নেই, সম্পত্তিরও নিরাপত্তা নেই। আমরা এ বিষয়ে প্রতিবাদ জানাচ্ছি।”

Link copied!