• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বিদেশিদের ভিসার মেয়াদ অর্ধেকে নামিয়ে আনছে সরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ০৩:৪১ পিএম
বিদেশিদের ভিসার মেয়াদ অর্ধেকে নামিয়ে আনছে সরকার
ছবি : সংগৃহীত

ভিসানীতিতে পরিবর্তন আনছে বাংলাদেশ সরকার। মূলত বিজনেস (বি), ট্যুরিস্ট (টি), স্টুডেন্ট (এস) ও ভিসা অন-অ্যারাইভাল (ভিওএ) নিয়ে এ দেশে আসেন। বাংলাদেশে প্রায় ৩৭ ক্যাটাগরির ভিসা থাকলেও এই চার ক্যাটাগরিতেই আসেন বেশির ভাগ। এসব ভিসার মধ্যে বি ভিসা ও টি ভিসার মেয়াদ অর্ধেকে নামিয়ে আনছে সরকার। বর্তমানে এই দুটি ভিসা দেওয়া হয় ৬০ দিনের। দুটো ভিসাই ৩০ দিনের বেশি দেবে না সরকার।

গত ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জাল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্ক পারমিট ছাড়া বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের বিষয়ে করণীয় নির্ধারণ-সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ওই বৈঠকের কার্যবিবরণী পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে সুরক্ষা সেবা বিভাগ।

বিডার বৈঠকে শুধু অবৈধ বিদেশির বিষয়েই কড়াকড়ি আরোপ করা হয়নি। যেসব সেক্টরে বিদেশি দরকার, সেসব সেক্টরে বিদেশিদের কাজের পথ সহজ করারও সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে একজন ওয়ার্ক পারমিটপ্রাপ্ত বিদেশি কর্মী এক কোম্পানি ছেড়ে অন্য কোম্পানিতে যোগ দিতে হলে তাকে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়। ওই বিদেশিকে বর্তমান কোম্পানির চাকরি ছেড়ে দেশে ফিরে যেতে হয়। দেশে গিয়ে নতুন করে বাংলাদেশে আসার আবেদন করতে হয়। অর্থাৎ আগের প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র নিয়ে সংশ্লিষ্ট বিদেশিকে বাংলাদেশ ত্যাগ করে নতুন ভিসা নিয়ে আসতে হয়। এ নীতি পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। বিদেশি নাগরিক এ দেশে থেকেই কর্মপ্রতিষ্ঠান বদলাতে পারবেন। এ জন্য তাকে অতিরিক্ত ফি দিতে হবে। এ ছাড়া সুরক্ষা সেবা বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে বাংলাদেশি ভিসা দেওয়ার প্রক্রিয়া অনলাইনে পুরোপুরি সম্পন্ন করবে। যেসব অবৈধ বিদেশি আছেন তাদের বিরুদ্ধে অঞ্চল নিরপেক্ষভাবে অভিযান চালাবে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। কর্মরত এই অবৈধ বিদেশিদের জরিমানা করা হবে। যারা অবৈধ বিদেশিদের চাকরি দিচ্ছেন তাদের এবং যেসব বাড়িওয়ালা তাদের কাছে বাড়িভাড়া দিয়েছেন তাদেরও জরিমানা করা হবে। জরিমানার হার নিয়েও কাজ শুরু করেছে সুরক্ষা সেবা বিভাগ।

Link copied!