• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ঢাকার বাতাস আজ যাদের জন্য ‘অস্বাস্থ্যকর’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ১১:১৫ এএম
ঢাকার বাতাস আজ যাদের জন্য ‘অস্বাস্থ্যকর’
ঠাকার বায়ুদূষণ। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে বেড়েই চলেছে বায়ুদূষণ। দীর্ঘদিন ধরেই মেগাসিটি ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালেও শহরটির বাতাসে সংবেদনশীল গোষ্ঠীর জন্য স্বাস্থ্যঝুঁকি রয়েছে। তবে সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকি রয়েছে ভারতের দিল্লির বাতাসে।

এদিন সকাল ১১.১৫ মিনিটে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১০৭ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১১ নম্বর অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

দূষিত শহরের তালিকায় ১৬৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি। দ্বিতীয় অবস্থানে থাকা কাতারের দোহা শহরের স্কোর ১৬৪। আর ১৬২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু শহর। চারে রয়েছে বাহরাইনের মানামা, শহরটির স্কোর ১৫৭। তালিকার পাঁচে থাকা থাইল্যান্ডের চিয়াং মাই শহরের স্কোর ১৫৬।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!