• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সারাদেশে অগ্নিকাণ্ডের ঘটনা রহস্যজনক: ফখরুল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৩, ১১:৪৩ পিএম
সারাদেশে অগ্নিকাণ্ডের ঘটনা রহস্যজনক: ফখরুল
ফাইল ছবি

সারাদেশে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা রহস্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পাশাপাশি রাজধানীর গুলিস্তানে ভবন বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে দলটি।

মঙ্গলবার (৭ মার্চ) এক শোকবার্তায় মির্জা ফখরুল বলেন, বিকেলে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের পাশে একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এতে আরও অন্তত ১০০ জন আহত হয়েছেন।

শোকবার্তায় আরও বলা হয়, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে গত রোববার ঢাকার সায়েন্স ল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণে তিনজন নিহত হয়। তার আগে গত শনিবার চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন লিমিটেডে বিস্ফোরণ ও আগুন লেগে এ পর্যন্ত সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। গত কয়েকদিনে অগ্নিকাণ্ড, বিস্ফোরণের ঘটনায় ২৫ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এভাবে বহু হতাহতের ঘটনায় দেশবাসীর মতো আমিও গভীরভাবে শোকাহত।

মির্জা ফখরুল বলেন, “একই সঙ্গে এসব ঘটনার পেছনে সরকারের কোন গাফলতি আছে কিনা- তাও খতিয়ে দেখা প্রয়োজন। সবগুলো দুর্ঘটনার ধরন প্রায় একই রকম হওয়ায় জনমনে সন্দেহ বাড়ছে। এসব পরিকল্পিত কিনা তাও খতিয়ে দেখা প্রয়োজন।”

বিএনপি মহাসচিব আরও বলেন, “আমি মনে করি এর পেছনে সরকারের গাফিলতি ও ব্যর্থতা রয়েছে। বর্তমান সরকারের আমলে মানুষের জীবনের কোনো মূল্য নেই। তাই একের পর এক ঘটনা ঘটলেও সরকার ভয়াবহ প্রাণহানি ঠেকাতে পারছে না। আমি সকল অগ্নিকাণ্ডের ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি করছি। একই সাথে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার দাবি জানাচ্ছি।”

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর হতাহতদের দ্রুত ঢামেকে আনা হয়।

ফায়ার সার্ভিস বলছে, ভবনটি বাণিজ্যিক হওয়ায় ভেতরে অনেকের থাকার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে অনেককে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ভবনটির ভেতরে আরও আহত কেউ আটকা পড়েছে কি না, তা খুঁজে দেখা হচ্ছে।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের ভয়াবহতা এত বেশি ছিল যে মুহূর্তেই স্তব্ধ হয়ে যায় পুরো এলাকা। দেয়াল ভেঙে এসে পড়ে রাস্তায়। বহু মানুষ উড়ে এসে রাস্তায় পড়েছেন। সড়কে থাকা বহু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পার্শবর্তী ভবনগুলোও। ভেঙে পড়েছে অনেক ভবনের কাঁচ। বাসযাত্রী থেকে শুরু করে পথচারী পর্যন্ত আশেপাশে থাকা সবাই হতাহত হয়েছেন।

Link copied!