• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

ডেঙ্গুতে বয়স্কদের মৃত্যুর হার বেশি : স্বাস্থ্য অধিদপ্তর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০৫:২১ পিএম
ডেঙ্গুতে বয়স্কদের মৃত্যুর হার বেশি : স্বাস্থ্য অধিদপ্তর

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা যেন কমছেই না। এতে অনেকের মৃত্যুও হচ্ছে। এডিস মশাবাহিত এই রোগে বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (৯ আগস্ট) বেলা সাড়ে ৩টায় ডেঙ্গুবিষয়ক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এমআইএস ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেন।

শাহাদাত হোসেন বলেন, “ঢাকা সিটি এবং সারা দেশে সব বয়সের রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে মধ্যবয়সী রোগীর সংখ্যাই বেশি। তবে বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার আক্রান্তের তুলনায় বেশি।”

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে জানিয়ে এমআইএস ডিরেক্টর বলেন, “জুন-জুলাইয়ে আমাদের আক্রান্তের হার অনেক বেশি ছিল। প্রায় আট গুণের বেশি। আগস্টেও ডেঙ্গু আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। ঢাকা সিটিতে আক্রান্তের হার স্থিতিশীল থাকলেও সারা দেশে বাড়ছে। গত আট দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩৯৩ জন। জুলাইয়ে এই সংখ্যা ছিল ৪৫ হাজার ৮৫৪।”

শাহাদাত হোসেন বলেন, “যেহেতু ঢাকার বাইরে রোগী বাড়ছে। আগস্টে তা যদি স্থিতিশীল অবস্থায় না আসে, জনসচেতনতা সৃষ্টি এবং অন্যান্য পদক্ষেপের মাধ্যমে আক্রান্তের হার যদি কমিয়ে আনতে না পারি তাহলে আক্রান্তের হার আগস্টে বেশি হতে পারে।”

শাহাদাত হোসেন আরও বলেন, “হাসপাতালে ভর্তি রোগীর সব ব্যবস্থাপনা, অন্যান্য সরঞ্জামাদি, এ বিষয়গুলো স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা এ বিষয়ে যথেষ্ট সতর্ক রয়েছি।”

Link copied!