• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান ষষ্ঠ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ১০:৪৮ এএম
বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান ষষ্ঠ
ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকার বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় দিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার (২১ নভেম্বর) দূষণ মাত্রার দিক থেকে ষষ্ঠ অবস্থানে এসেছে ঢাকা। এই তালিকায় শীর্ষে রয়েছে ভারতের দিল্লি।

সকাল সাড়ে ৯টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ৩৮৩ অর্থাৎ সেখানকার বায়ু দুর্যোগপূর্ণ অবস্থায় রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার শহর সারায়েভো। শহরটির স্কোর হচ্ছে ৩৩১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও দুর্যোগপূর্ণ।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং শহরটির স্কোর হচ্ছে ৩০৬। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও দুর্যোগপূর্ণ অবস্থায় রয়েছে।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান ষষ্ঠ। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৮৪ অর্থাৎ এখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Link copied!