• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

সায়েন্স ল্যাবে বিস্ফোরণের পর সড়কজুড়ে রক্ত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৫, ২০২৩, ০৩:২৯ পিএম
সায়েন্স ল্যাবে বিস্ফোরণের পর সড়কজুড়ে রক্ত

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় একটি তিনতলা বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের পর ওই ভবনের সামনের সড়কে ছড়িয়ে পড়ে কাচের টুকরা, স্যান্ডেল, হতাহতদের রক্ত, ঝুড়িভর্তি পেঁপে, চেয়ারসহ আরও অনেক কিছু।

রোববার (৫ মার্চ) সকাল ১০টা ৫০ মিনিটে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের পর ভবনটিতে আগুন ধরে চারিদিক ছেয়ে যায় ধোঁয়ায়। এ ঘটনায় এখন পর্যন্ত ৩ জন নিহত এবং অন্তত ১৪ জন আহত হয়েছেন। তবে ঠিক কী কারণে ভবনে বিস্ফোরণ হয়েছে, তা এখনো জানা যায়নি।

তিনতলা ভবনের নিচতলা ও দ্বিতীয় তলায় কিছু না হলেও বিস্ফোরণের কারণে তৃতীয় তলার দেয়াল ধসে পড়েছে।

প্রত্যক্ষদর্শী শহিদুল ইসলাম বলেন, “আমি দোকানে বসে খাচ্ছিলাম। এমন সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এরপরই চারদিক ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। ভয়ে আমরা সেখান থেকে সরে যাই। এ সময় রাস্তায় ভাঙা কাচের টুকরা ও মানুষের স্যান্ডেল পড়ে থাকতে দেখি।”

ফিনিক্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ভিপি মাববুব ই সোবহান গণমাধ্যমকে বলেন, তাদের কোম্পানিতে সাতজন কর্মরত ছিলেন। তাদের মধ্যে দুজন নারী ও পাঁচজন পুরুষ। তাদের মধ্যে ছয়জন আহত হয়েছেন। তারা অফিসে কাজ করছিলেন। আহত পাঁচজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও একজনকে পপুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে বিস্ফোরণ হওয়া তিনতলা ভবনের আশপাশের এলাকা ঘিরে রেখেছে পুলিশ। বর্তমানে ওই ভবটি থেকে বিস্ফোরণের বিভিন্ন আলামত সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ।

ডিএমপির রমনা জোনের ডিসি মো. শহিদুল্লাহ জানিয়েছেন, বিস্ফোরণ হওয়া ভবনটির আগুন নিয়ন্ত্রণে এনেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। বর্তমানে ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা।

ডিসি মো. শহিদুল্লাহ বলেন, “সকালে বিকট শব্দে ভবনটিতে বিস্ফোরণ হয়। এ ঘটনায় ভেতরে আটকে পড়া তিনজনকে জীবিত উদ্ধার করা হয়। বিস্ফোরণে ভবনের সামনে থাকা এক রিকশাচালক গুরুতর আহত হন। আহত সবাইকে হাসপাতালে নেওয়া হয়েছে। বিস্ফোরণে ভবনের সামনের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে ঘটনাস্থলে পুলিশ সদস্যরা উপস্থিত হয়ে একপাশের সড়ক দিয়ে যান চলাচলের ব্যবস্থা করেন। বর্তমানে ভবনের ভেতরে প্রবেশ করেছেন বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা। এছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ও উদ্ধার অভিযান নির্বিঘ্ন করতে আশপাশের এলাকা ঘিরে রেখেছে পুলিশ।”

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন বলেন, “রাজধানীর সায়েন্স ল্যাবে একটি ভবনে আগুন লাগার খবর আমরা পেয়েছি। আগুন নিয়ন্ত্রণে আমাদের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়েছে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা জানতে পারিনি।”

Link copied!