• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বেগুন-লেবুর দাম বেশি চাইলে রশিদ নেওয়ার আহ্বান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৮:১৫ পিএম
বেগুন-লেবুর দাম বেশি চাইলে রশিদ নেওয়ার আহ্বান

ব্যবসায়ীরা বেগুন-লেবুর দাম বেশি চাইলে ক্রেতাদের রশিদ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

শনিবার (২৫ মার্চ) সকাল থেকেই পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানী ঢাকার নিউ মার্কেটের কাঁচাবাজারে অভিযান পরিচালনাকালে প্রতিষ্ঠানটির পরিচালক এ আহ্বান জানান।

অভিযানে বেগুনের পাইকারি দামের সঙ্গে খুচরা দামের বিস্তর ফারাক দেখতে পান তিনি। এছাড়া লেবুর দাম বেশি চাইলে বিক্রেতার কাছ থেকে রশিদ নেওয়ার আহ্বান জানান। রশিদ না দিলে ভিডিও করে অভিযোগ জমা দেওয়ার পরামর্শ দেন।  

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, “খুচরা বাজারে সবজির দামের ক্ষেত্রে অনিয়ম পেয়েছি। নিউমার্কেটে যে বেগুন পাইকারিতে ৪০ টাকা বিক্রি হচ্ছে সেই বেগুন পাশেই খুচরা বিক্রি করছিল ৭০ টাকায়। এটা হতে পারে না। আজও এখানে একজন বলেছেন যে বেগুন ৬৫ টাকায় কিনে এনেছেন। আমরা কাগজ চাইলাম, তিনি দিতে পারলেন না। আমরা মার্কেট সভাপতিকে বলেছি, আমরা এরকম অনিয়ম কোনও মার্কেটে পেলে বাণিজ্য মন্ত্রণালয়কে সমিতির লাইসেন্স বাতিলের সুপারিশ করব। ইতোমধ্যে আমরা কাপ্তান বাজার ব্যবসায়ী সমিতিকে নোটিশ করেছি। তারা আমাদের কাছে দুঃখপ্রকাশ করে ভবিষ্যতে এমন না হওয়ার অঙ্গীকার করেছেন।”

মনজুর মোহাম্মদ আরও বলেন, “নিউমার্কেটে আজ (২৫ মার্চ) মুরগির দাম ২৪৫-২৫০ টাকা ছিল। আমরা দেখলাম, তারা আরও ৫ টাকা কমে বিক্রি করতে পারেন চাইলে। আমরা মূল্য চেক করছি। আমাদের টিম কাপ্তান বাজার যাবে। সারাদিন আমরা মনিটরিং করে দেখবো। কেউ যদি লেবুর হালি ৮০ টাকা বলে তার কাছ থেকে রশিদ চাইবেন। রশিদ দিতে না চাইলে সেই চাওয়ার অডিও কিংবা ভিডিও রাখবেন। সেটি নিয়ে আমাদের অফিসে অভিযোগ করবেন। আমরা প্রত্যেকটি অভিযোগের শুনানি নেবো। অভিযোগ সত্যি হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”  

এক দিন আগে শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়েছিল সংস্থাটি। এরই ধারাবাহিকতায় শনিবার ঢাকা নিউ মার্কেটের কাঁচাবাজারে অভিযান চালানো হয়।

এ কর্মকর্তা জানান, আজ ভোক্তা অধিদপ্তরের সাতটি টিম বের হয়েছে। প্রতিটি টিম তিনটি করে বাজারে মনিটরিং করে। পণ্যের দাম ঠিক রাখতে অভিযানের পাশাপাশি ব্যবসায়ীদেরও সচেতন করছে আভিযানিক দলগুলো।

নিউমার্কেটে অভিযান চলাকালে রশিদ না দেওয়ায় এবং মূল্য তালিকা না থাকায় ভোক্তা স্বার্থ বিরোধী অপরাধে একটি প্রতিষ্ঠানকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Link copied!