• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

সহজ শর্তে বড় ঋণের প্রস্তাব পেতে পারে বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০৪:৩৮ পিএম
সহজ শর্তে বড় ঋণের প্রস্তাব পেতে পারে বাংলাদেশ

বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে বিশ্বব্যাংক। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সহজ শর্তে একটি বড় ধরণের ঋণের প্রস্তাব দিতে পারে বিশ্বব্যাংক। এছাড়া বিগত বছরগুলোতে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্বের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে।

স্থানীয় সময় সোমবার (১ মে) সকালে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের কার্যালয়ে দিনভর এই অনুষ্ঠানটি হবে। অনুষ্ঠানের আগে এ নিয়ে বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভার সঙ্গে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয় দিনের এই সফরের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।”

ওই সাক্ষাতে মূলত বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডের ব্যাপক প্রশংসা করেছে আইএমএফ। ঠিক একদিন বাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নিতে যাচ্ছেন বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত জমকালো একটি অনুষ্ঠানে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সোমবার সকাল ৯টায় সংস্থাটির প্রেসিডেন্ট এইচ ই ডেভিড ম্যালপাসের সঙ্গে যৌথভাবে চিত্র প্রদর্শনীর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে ‘রিফ্লেকশন অন ফিফটি ইয়ার্স অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ’ উদযাপনের কার্যক্রম। দিনব্যাপী বর্ণাঢ্য সব কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এদিন অনুষ্ঠান চলাকালে বিশ্বব্যাংক সদর দপ্তরের বাইরে ‘জয়-বাংলা’ সমাবেশ করবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

Link copied!