• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাংলাদেশ-চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৭, ২০২৩, ১২:৪০ পিএম
বাংলাদেশ-চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে। শনিবার (২৭ মে) সকাল সাড়ে ১০টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি শুরু হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে চীনের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং। আর বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সূত্র জানায়, দ্বিপক্ষীয় এ বৈঠকে রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসনকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হতে পারে। এ ছাড়া গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই), গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), দক্ষিণ চীন সাগর নিয়ে বাংলাদেশের অবস্থান, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি), চীনের ঋণ, ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

এর আগে দুই দিনের সফরে শুক্রবার (২৬ মে) রাত সাড়ে ১১টায় ঢাকায় এসেছেন চীনের ভাইস মিনিস্টার সান ওয়েইডং। চীনের প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে। এ ছাড়া তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও পদ্মা সেতু পরিদর্শন করতে পারেন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!