• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

‘সার্টিফিকেট নয়, মনুষ্যত্ব অর্জনই প্রকৃত শিক্ষা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৫:০৫ পিএম
‘সার্টিফিকেট নয়, মনুষ্যত্ব অর্জনই প্রকৃত শিক্ষা’
সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আমিনুল ইসলাম আমিন। ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেছেন, “শুধু সার্টিফিকেট নয়, মনুষ্যত্ব অর্জনই প্রকৃত শিক্ষা। শুধুমাত্র সার্টিফিকেটের মাধ্যমে মনুষ্যত্ব অর্জন করা যায় না বলেই আমরা সমাজে অনেক বড় বড় সার্টিফিকেটধারীদের নানা অনিয়ম, অপকর্ম ও দুর্নীতিতে নিমজ্জিত হতে দেখি। অনৈতিক কর্মকাণ্ড করতে যাদের বিবেক বাঁধে না, তারা আর যাই হোক শিক্ষিত হতে পারে না।”

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের সাতকানিয়া মডেল হাই স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমিনুল ইসলাম আমিন বলেন, “সূর্যের আলো দিনকে আলোকিত করে, চাঁদের আলো রাতকে আলোকিত করে। কিন্তু মানুষের হৃদয়কে আলোকিত করতে পারে না। প্রকৃত শিক্ষাই কেবল মানুষের হৃদয়কে আলোকিত করে, মনোজগৎ কলুষমুক্ত করে।”

শিক্ষার প্রসার ও আধুনিক বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষার্থীদের নিজেদের তৈরি করার আহ্বান জানান আমিন। তিনি বলেন, “শেখ হাসিনার পক্ষেই সম্ভব আগামী প্রজন্মের জন্য একটা নিরাপদ ভবিষ্যৎ গড়ে তোলা।”

Link copied!