• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

তারেকের বন্ধু আনিসের নামে মামলা করেছে দুদক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৫:৪৮ পিএম
তারেকের বন্ধু আনিসের নামে মামলা করেছে দুদক

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু ও সহযোগী আনিস আহমেদ গোর্কির নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আনিস আহমেদ বর্তমানে এমজিএইচ গ্রুপের সিইও পদে কর্মরত ‍আছেন।

বুধবার (২৮ ডিসেম্বর) বিকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুদক সচিব মো. মাহবুব হোসেন।

মাহবুব হোসেন বলেন, “আনিস আহমেদের বিরুদ্ধে শত শত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং সংক্রান্ত অভিযোগটি প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। তার নামে অর্জিত স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব প্রদানের জন্য কমিশন আদেশ জারি করেছে। তিনি সম্পদ বিবরণীতে ২০০৮-২০০৯ হতে ২০২১-২০২২ করবর্ষে আয়ের বিভিন্ন উৎসের মধ্যে ২০২০-২১ করবর্ষে ১৩৬ কোটি ২ লাখ ৭৭ হাজার ৪০০ টাকা আয়ের তথ্য প্রদান করেন।”  

দুদক সচিব বলেন, “দুদক তার সম্পদ বিবরণী যাচাই-বাছাই ও অনুসন্ধান করে জানতে পারে আনিস আহমেদ নিয়মিত আয়কর দাতা হলেও তার আয়ের মধ্যে ২০২০-২০২১ করবর্ষের আয়কর নথিতে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৯ ধারায় ১৩৬ কোটি ২ লাখ৭৭ হাজার ৪০০ টাকা বিনিয়োগ হিসাবে প্রদর্শন করেছেন। কিন্তু বিনিয়োগ হিসাবে প্রদর্শিত বিপুল এই অর্থের স্বপক্ষে কোনো সন্তোষজনক রেকর্ডপত্র বা তথ্য-প্রমাণাদি উপস্থাপন করতে পারেননি। অনুসন্ধানকালে তার আয়ের উৎসের স্বপক্ষে সন্তোষজনক কোনো তথ্য-প্রমাণও পাওয়া যায়নি।”

মামলার অভিযোগে বলা হয়, দুদকের অনুসন্ধান কার্যক্রম চলাকালীন অসৎ উদ্দেশ্যে আর্থিকভাবে লাভবান হওয়া ও অভিযোগ থেকে রক্ষা পেতে বিনিয়োগ হিসেবে আয় বহির্ভূত অর্থ প্রদর্শন করেছেন আনিস আহমেদ। যে কারণে আসামি আনিস আহমেদ কর্তৃক হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে অর্জিত টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও নিজ ভোগ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় মামলা করা হয়েছে।

Link copied!