• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

এক ডজন শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হচ্ছে : পরিবেশমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৫:৪৮ পিএম
এক ডজন শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হচ্ছে  : পরিবেশমন্ত্রী
পরিবেশ অধিদপ্তর আয়োজিত জাহাজ ভাঙ্গা শিল্পের পরিবেশসম্মত ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালায় পরিবেশমন্ত্রী

আরও এক ডজনের বেশি শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হচ্ছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাহাজ ভাঙ্গা শিল্পকে নিরাপদ ও পরিবেশবান্ধব করতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে সরকার।

বুধবার (১৬ আগস্ট) পরিবেশ অধিদপ্তর আয়োজিত জাহাজ ভাঙ্গা শিল্পের পরিবেশসম্মত ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।  

তিনি বলেন, “জাহাজ ভাঙ্গা শিল্পের ঝুঁকির দিকগুলো চিহ্নিত করতে হবে। আর পরিবেশগত ঝুঁকির দিকগুলো চিহ্নিত হলেই বিকশিত হবে জাহাজ ভাঙ্গা শিল্প। চিহ্নিত করা বিষয়ে মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে ।”

মন্ত্রী বলেন, “সরকারের বিভিন্ন সুদূরপ্রসারী পদক্ষেপের ফলে এরই মধ্যে ৪টি শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হয়েছে। বাংলাদেশ সম্প্রতি হংকং কনভেনশন র‍্যাটিফিকেশন করেছে বলেও জানান মন্ত্রী।”

এছাড়াও, টেকসই জাহাজ ভাঙ্গা শিল্প গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন, ২০১৮ ও বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বিধি, ২০১১ প্রণয়ন করা হয়েছে।

পরিবেশমন্ত্রী বলেন, “বাংলাদেশের অর্থনীতিতে জাহাজ ভাঙ্গা শিল্পের উল্লেখযোগ্য অবদান থাকলেও এর পরিবেশগত সুরক্ষা নিশ্চিতে আমাদের সবাইকে কাজ করতে হবে। সবার আগে এর সঙ্গে জড়িত শ্রমিক ও তাদের স্বাস্থ্যগত দিকের নিরাপত্তা বিধান করতে হবে। টেকসই ও পরিবেশবান্ধব অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতে সংশ্লিষ্ট সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক এবং পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহের।

বাংলাদেশে জাহাজ ভাঙ্গার পরিবেশ ব্যবস্থাপনার বর্তমান অবস্থার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক (ইসিসি) মাসুদ ইকবাল মো. শামীম। জাহাজ ভাঙ্গা কার্যক্রমের বর্তমান অনুশীলন এবং ভবিষ্যত উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করেন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ক্যাপ্টেন মো. আনাম চৌধুরী।

কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, সংস্থার কর্মকর্তা, শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্লার্স এসোসিয়েশনের প্রতিনিধি, বেসরকারি সংস্থার প্রতিনিধিরা নিজ নিজ সংস্থার পক্ষে বক্তব্য রাখেন।

Link copied!