• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কুকুরপ্রতি ৫০০ টাকা কর দিতে হবে!


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৩:৪৯ পিএম
কুকুরপ্রতি ৫০০ টাকা কর দিতে হবে!
ফাইল ফটো

কুকুর পালন করলে প্রতি কুকুরের জন্য ৫০০ টাকা বার্ষিক কর দিতে হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ ছাড়া ঘোড়া ও হরিণ পালনে প্রতিটির জন্য কর দিতে হবে ১ হাজার টাকা।

বুধবার (২১ ডিসেম্বর) ডিএসসিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

‘সিটি করপোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬’-এর গণবিজ্ঞপ্তি অনুসারে, প্রতিটি পোষা প্রাণীর জন্য বার্ষিক কর দিতে হবে। বিজ্ঞপ্তিতে এসব পোষা প্রাণীর মালিকদের স্ব স্ব অঞ্চলের রাজস্ব বিভাগের বিবিধ আদায় শাখায় উল্লিখিত হারে কর এবং এ করের ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে অনুরোধ করা হয়।

ডিএসসিসির তথ্যানুযায়ী, দক্ষিণ সিটির আওতায় ১২৮টি পোষা কুকুর, ১৪৫টি হরিণ এবং ৪৬টি ঘোড়া রয়েছে। সিটি করপোরেশন ইতোমধ্যে এসব পোষা জন্তুর মালিকদের চিঠি দিয়ে করের বিষয়টি অবহিত করেছে।

ডিএসসিসির ডেপুটি চিফ রেভিনিউ অফিসার শাহজাহান আলী গণমাধ্যমকে বলেন, “সিটি করপোরেশন আদর্শ কর তফসিল অনুযায়ী করপোরেশনের আওতাধীন প্রতিটি পোষা প্রাণী (কুকুর, হরিণ ও ঘোড়া) পালনের ক্ষেত্রে কর নির্ধারিত রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে এর আগে কখনো এ ক্ষেত্রে কর আদায় হয়নি। চলতি অর্থবছরেই প্রথম পোষা জন্তুর ক্ষেত্রে কর আদায় শুরু হয়েছে। ইতোমধ্যে ২৭টি পোষা প্রাণীর মালিক কর জমা দিয়েছেন।”

এদিকে ডিএসসিসির এমন সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন পশুপ্রেমী ও বিশেষজ্ঞরা। তারা বলছেন, “এমন সিদ্ধান্ত প্রাণী পুস্তে মানুষকে নিরুৎসাহিত করবে। উন্নত বিশ্বকে অনুসরণ করে শুধু কর আরোপ করলে মানুষ প্রাণী পুষতে আগ্রহ হারাবে।”

Link copied!