• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

চার দিনে পেঁয়াজের দাম কমেছে ৪০ টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৮:৪৪ পিএম

দেশের বাজারে পেঁয়াজের দাম লাগামহীনভাবে বেড়ে চলছিল। দামের ঊর্ধ্বগতি ঠেকাতে পেঁয়াজ আমদানির অনুমতি দেয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে সোমবার (৫ জুন) রাত থেকে বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। এই আমদানির ফলে দেশের বাজারে কমতে শুরু করে পেঁয়াজের দাম। গত চার দিনে রাজধানীর বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৪০ টাকা করে।

বৃহস্পতিবার (৮ জুন) রাজধানীর কারওয়ান বাজারে সরজমিনে গিয়ে পেঁয়াজের দামের এমন চিত্র দেখা যায়।

এ সপ্তাহের শুরুতে বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে গিয়ে ১০০ টাকা কেজি হয়। সোমবার থেকে ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে আসা শুরু করলে দাম কমতে থাকে। বর্তমানে বাজারে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৬০ থেকে ৬৫ টাকা ও ভারতীয় পেঁয়াজ মান ভেদে ৪০ থেকে ৫০ টাকায়।

এ ব্যাপারে কারওয়ান বাজার ব্যবসায়ী ময়না বলেন, “ভারত থেকে পেঁয়াজ আসায় দেশের বাজারে দাম কমেছে। তবে ভারতীয় পেঁয়াজ এলেও দেশি পেঁয়াজের চাহিদাটাই বেশি।”

এদিকে দাম কমায় স্বস্তি প্রকাশ করেছেন ক্রেতারা। পেঁয়াজ কিনতে আসা এক ক্রেতা কাইয়ূম বলেন, “পেঁয়াজের দামটা এখন সহনীয় পর্যায়ে আসছে। এতে আমাদের একটু স্বস্তি হবে।”

জাকির হোসাইন নামের এক ক্রেতা সংবাদ প্রকাশকে বলেন, “বাজার মনিটরিং নেই বলেই নিত্য পণ্যের বাজার এমন অস্থিতিশীল। এতে আমাদের মতো সাধারণ মানুষের ভোগান্তি হয়। আমরা সাধারণ মানুষ ভুক্তভোগী। যারা পারছে দেশ থেকে চলে যাচ্ছে। আর যারা পারছে না তারা পচে মরছে।”

Link copied!