• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

‘সাধারণ মানুষ দিনে দিনে ক্ষতিগ্রস্ত হচ্ছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০১:০৩ পিএম
‘সাধারণ মানুষ দিনে দিনে ক্ষতিগ্রস্ত হচ্ছে’

উচ্চ হারে জ্বালানি তেল ও দ্রব্যমূল্যের দাম বাড়ায় সাধারণ মানুষ দিনে দিনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ডা. ফাহমিদা খাতুন।

বুধবার (১০ আগস্ট) সকালে ধানমন্ডি সিপিডি কার্যালয়ে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিষয় নিয়ে মতবিনিময় সভায় তিনি এই মন্তব্য করেন।

ডা. ফাহমিদা খাতুন বলেন, “আমরা দামের বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে তুলনা করি। আমরা প্রশ্ন, ওই সব দেশের সঙ্গে আমাদের মাথাপিছু আয় কি এক সমান। না, তাহলে কেন আমরা তাদের সঙ্গে তুলনা করব। আমাদের ভাবতে হবে আমাদের সঙ্গে প্রতিযোগী রাষ্ট্রগুলোতে কী পরিমাণ ব্যয় বাড়ছে। তাদের সঙ্গে সমন্বয় না করলে শিল্প উন্নয়নে আমরা পিছিয়ে যাব।”

সিপিডির নির্বাহী পরিচালক আরও বলেন, “বর্তমানে জলবায়ুর কারণে দেশে বৃষ্টি কমে গেছে। ফলে আমাদের কৃষি আবাদে পাম্পের ব্যবহার বেড়ে যাবে। এতে কৃষি খাতে ডিজেলের ব্যবহার বাড়বে। এখন যে হারে ডিজেলের দাম বাড়ছে, স্বাভাবিক উৎপাদন কমে যাবে। ফলে নতুন করে আমদানি বাড়বে। আমদানি বেড়ে গেলে আমদানি ব্যয় বাড়বে। ফলে আবার বাড়বে দ্রব্যমূল্যের ব্যয়। আর দিন শেষে এইভাবে আমাদের মতো সাধারণ মানুষ লুজার হচ্ছে।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী,  বিকেএমই সহসভাপতি ফজলে শামীম এহসান, বুয়েটের সাবেক অধ্যাপক ডা. ইজাজ হোসেন।

Link copied!