• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

যান্ত্রিক ত্রুটির কারণে উত্তরায় দুর্ঘটনা: বিআরটি’র এমডি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৭:১৬ পিএম
যান্ত্রিক ত্রুটির কারণে উত্তরায় দুর্ঘটনা: বিআরটি’র এমডি
ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ভেঙে প্রাইভেটকারের (ঢাকা মেট্রো থ ২২-৬০০৮) ওপর পড়ে শিশুসহ চার যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনা যান্ত্রিক ত্রুটির কারণে হয়েছে বলে জানিয়েছেন বিআরটি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম।

ঘটনার বিবরণ জানিয়ে বিআরটি’র এমডি বলেন, “পড়ে যাওয়া গার্ডারটি ক্রেনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়া হচ্ছিল। এসময় সম্ভবত ক্রেন কাত হয়ে নিচে পড়ে যায়। এতে দুর্ঘটনা ঘটে। সম্ভবত যান্ত্রিক সমস্যা ছিল। এটা নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট নয়। বিস্তারিত জেনে এ বিষয়ে পরবর্তীতে সব জানানো হবে।”

আরও পড়ুন… উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের ৪ যাত্রী নিহত

সোমবার (১৫ আগস্ট) বিকালে তিনি এসব কথা বলেন।

এর আগে, সোমবার বেলা সাড়ে ৩টার দিকে ওই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, রুবেল (৫০), ঝরনা (২৮), জান্নাত (৬) ও জাকারিয়া (২)। আহতরা হলেন, হৃদয় ও রিয়া।

জানা যায়, খয়েরি রঙের প্রাইভেটকারের ওপর বিআরটি প্রকল্পের একটি গার্ডার ভেঙে পড়ে। ভারি গার্ডার মাঝ বরাবর পড়ায় প্রাইভেটকারটি একদম চ্যাপ্টা হয়ে যায়। দুমড়ে-মুচড়ে যাওয়া গাড়িটি উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনী ও সাধারণ মানুষ এগিয়ে আসে।

এদিকে দুর্ঘটনার পর উত্তরা এলাকায় যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজট দেখা দিয়েছে। যানজট নিরসন ও দুর্ঘটনাকবলিত প্রাইভেটকারটি সরিয়ে নিতে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিন বলেন, ‌“ক্রেন দিয়ে একটি গার্ডার ওপরে তোলার সময় নিচে পড়ে যায়। গার্ডারটি একটি প্রাইভেটকারের ওপরে পড়ে। প্রাইভেটকারের ভেতরে আরও কোনো যাত্রী রয়েছে কিনা, গার্ডারটি সরানোর পর জানানো সম্ভব হবে।”

উদ্ধার অভিযান চলমান রয়েছে। যান চলাচল বন্ধ থাকায় আশপাশের এলাকায় দীর্ঘ যানজট তৈরি হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা। 

Link copied!