• ঢাকা
  • শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না : কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২, ০৬:১৮ পিএম
বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না : কাদের

শ্রীলঙ্কার অর্থনীতির সঙ্গে বাংলাদেশের তুলনা করে বিভিন্ন মহল থেকে উঠা আলোচনাকে ‘অপপ্রচার’ অভিহিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, “বাংলাদেশে ইনশাল্লাহ কখনো শ্রীলঙ্কার মতো হবে না।”

শনিবার (৯ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত নবনির্বাচিত ইউনিট কমিটির পরিচিতি সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশের অর্থনীতি ভিত এবং সামগ্রিক অর্থনীতির সূচক শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে রয়েছে। আজকে তারা উন্নয়নের অপপ্রচার করতে গিয়ে ব্যর্থ হয়ে অবশেষে শ্রীলঙ্কার কথা বলছে। বাংলাদেশ নাকি শ্রীলঙ্কা হয়ে যাবে। বাংলাদেশ নাকি শ্রীলঙ্কার পথে হাঁটছে। অনেকে শ্রীলঙ্কার চলমান পরিস্থিতিকে বাংলাদেশের সঙ্গে তুলনা করতে চান। আমি বলতে চাই, যারা আশঙ্কা করছেন, তারা না জেনেই বলছেন, কিংবা উদ্দেশ‌্যমূলকভাবে আওয়ামী লীগের বিরুদ্ধে এসব অপ্রচারে নেমেছে।”

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, শ্রীলঙ্কার মুদ্রাস্ফীতি এখন আকাশচুম্বী। বাংলাদেশের মুদ্রাস্ফীতি অনেকটাই নিয়ন্ত্রণে। দেশের ভেতর-বাইরে থেকে ঋণ গ্রহণের পরিমাণ কখনো সহনীয়তার সীমা অতিক্রম করেনি। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশে কখনো ঋণ খেলাপি হয়নি। শ্রীলঙ্কায় জাতীয় আয়ের তুলনায় বৈদেশিক ঋণের পরিমাণ ৬১ ভাগ। বাংলাদেশে জাতীয় আয়ের তুলনায় বৈদেশিক ঋণের পরিমাণ ১৩ ভাগ। সুতরাং দেশবাসীকে বলতে চাই, সেসব কল্পকাহিনী প্রচার করা হচ্ছে; যারা করছে, তারা উদ্দেশ‌্যমূলকভাবে করে যাচ্ছে।”

Link copied!