• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

ঢাকায় আনা হলো হাসান আজিজুল হককে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ১১:২৩ এএম
ঢাকায় আনা হলো হাসান আজিজুল হককে

উন্নত চিকিৎসার জন্য বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ঢাকায় আনা হয়েছে।

শনিবার সকাল ১০টার দিকে রাজশাহী বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাঁকে ঢাকায় আনা হয়।

বিষয়টি নিশ্চিত করে লেখকের ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান বলেন, শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় বাবাকে ঢাকায় আনার সিদ্ধান্ত হয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে শুক্রবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মলয় ভৌমিক ফেসবুকে একটি স্ট্যাটাসে লেখেন “বিশিষ্ট কথাসাহিত্যিক আমাদের শিক্ষাগুরু ও অভিভাবক এবং সমাজ ও মানুষের প্রতি দায়বদ্ধ হাসান আজিজুল হক গুরুতর অসুস্থ। তাঁকে আগামীকাল ২১ আগস্ট সকাল ১০টায় এয়ার অ্যাম্বুলেন্সে রাজশাহী থেকে ঢাকায় নেওয়া হবে। সেখানে তিনি ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ নজরুল ইসলামের অধীনে চিকিৎসা নেবেন। স্যার দ্রুত সুস্থ হয়ে উঠুন, এই কামনা করি।”

ছেলে ইমতিয়াজ হাসান এক ফেসবুক স্ট্যাটাসে তাঁর বাবার গুরুতর অসুস্থতার কথা জানিয়ে এক দীর্ঘ ফেসবুক স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, “আব্বা বয়সের ভারে শ্রবণশক্তি হারিয়েছেন অনেকটা, মনটা এলোমেলো হয়ে গিয়েছে একটু। আড়ালেও কি চলে যাচ্ছেন ধীরে ধীরে? গত এক মাস যাবৎ তিনি ভীষণ অসুস্থ, ছোট একটি শিশুর মতোই আমাদের ওনার পরিচর্যা করতে হয়। পরিবারের মানুষ আর গুটিকয়েক শুভানুধ্যায়ী ছাড়া আর কেউ সে কথা জানেন না। অনেকেই হয়তো মন চাইলেও তাঁর খবর নিতে পারেননি বা যোগাযোগ করতে পারছেন না। সে জন্যই এটুকু লেখা। আপনাদের দোয়ায়, প্রার্থনায় তাঁকে রাখবেন।”

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে হাসান আজিজুল হকের জন্ম।জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ওই বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত টানা ৩১ বছর অধ্যাপনা করেন।

Link copied!