• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

চিনি ও পাম তেলের দাম কমলো


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৭:০৫ পিএম
চিনি ও পাম তেলের দাম কমলো

খোলা ও প্যাকেটজাত চিনি এবং পাম তেলের দাম বেঁধে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এখন থেকে প্রতি কেজি প্যাকেটজাত চিনি সর্বোচ্চ ৮৯ টাকা, খোলা চিনি প্রতি কেজি ৮৪ এবং পাম তেলের লিটার ১৩৩ টাকায় বিক্রি হবে। এর মধ্যে পাম তেলের দাম এক মাস আগের তুলনায় কমছে ১২ টাকা। তবে চিনির দাম বর্তমান খুচরা দরের তুলনায় কেজিতে ১ টাকা কমবে।

সরকার নির্ধারিত এ দাম আগামী রোববার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর করা হবে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাম সুপার নামের খোলা তেল খুচরা পর্যায়ে সর্বোচ্চ দর হবে লিটার প্রতি ১৩৩ টাকা। এছাড়া পরিশোধিত খোলা চিনি খুচরা পর্যায়ে কেজি প্রতি সর্বোচ্চ দর ৮৪ টাকা এবং পরিশোধিত প্যাকেটজাত চিনির সর্বোচ্চ দর ৮৯ টাকা নির্ধারণ করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশে এই দুটি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে গত ২৩ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় সুপার পাম অয়েলের দাম প্রতি লিটার সর্বোচ্চ ১৪৫ টাকা নির্ধারণ করেছিল। তাছাড়া এখন থেকে এক বছরের বেশি সময় আগে গত বছরের ৯ সেপ্টেম্বর সর্বশেষ খোলার চিনির সর্বোচ্চ মূল্য ৭৫ টাকা নির্ধারণ করে দিয়েছিল সরকার। তবে গত ছয় মাসের বেশি সময় ধরে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশিতে বেচাকেনা হচ্ছে।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আজকের বাজারদর অনুযায়ী, সুপার পাম তেল লিটার প্রতি ১৪৫-১৫০ টাকা দরে কেনাবেচা হচ্ছে। আর খোলা চিনি কেনাবেচা হচ্ছে ৯০-৯৫ টাকা পর্যন্ত দরে।

Link copied!