• ঢাকা
  • শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

গম আমদানির পথ খুঁজছে সরকার: বাণিজ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৬, ২০২২, ০২:৪৪ পিএম
গম আমদানির পথ খুঁজছে সরকার: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ গম আমদানির পথ খুঁজছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “ইউক্রেন ও ভারত থেকে গম আমদানি বন্ধ হওয়ার পর আমরা চেষ্টা করছি আরও অন্তত পাঁচটি গম উৎপাদনকারী দেশের সঙ্গে যোগাযোগ করার। আশা করি ওই সব দেশ থেকে গম আনা সম্ভব হবে।”

সোমবার (১৬ মে) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত সংলাপে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

পেঁয়াজের দাম নিয়ে চিন্তার কিছু নেই জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা সার্বক্ষণিকভাবে বাজার মনিটরিং করছে। বর্তমানে পেঁয়াজের দাম কিছুটা বাড়লেও সেটা ক্রয়সীমার মধ্যে রয়েছে। যদি অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হতো, তাহলে আমাদের কৃষকরা ক্ষতিগ্রস্ত হতো।”

ভোজ্যতেলের দাম বাড়ার বিষয়ে টিপু মুনশি বলেন, ‘দেশের ভোজ্যতেলের ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়, যে কারণে বৈশ্বিক পরিস্থিতির ওপর নির্ভর করে দাম। তেলের দাম বৃদ্ধির বেশ কয়েকটি প্রক্রিয়া আছে, সে প্রক্রিয়ার মাধ্যমেই দাম নির্ধারণ করা হয়। আমদানিকারকদের সঙ্গে বসে বেশ কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে দাম নির্ধারণ করা হয়।”

তিনি আরও বলেন, “গম ও সূর্যমুখী মূলত ইউক্রেন থেকে আমদানি করা হয়। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এখন আমদানি বন্ধ রয়েছে, যার প্রভাব বাজারে পড়েছে। তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় এর প্রভাব বিভিন্ন সেক্টরে পরে।”

Link copied!