• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

‘কেউ রাজনৈতিক অস্থিতিশীলতার চেষ্টা করবেন না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৫:২৩ পিএম
‘কেউ রাজনৈতিক অস্থিতিশীলতার চেষ্টা করবেন না’

কাউকে রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির চেষ্টা না করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, “কেউ রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করবেন না। আপনারা বাছ-বিচার করে দেখবেন যে আমাদের ঘাটতি আছে কিনা। যদি ঘাটতি না থাকে তাহলে আমাদের কাজ করতে দিন। রাজনৈতিক অস্থিরতা তৈরি করবেন না। সেটা তৈরি হলে আমরা-আপনারা সবাই ক্ষতিগ্রস্থ হবো।”

শনিবার (১৪ মে) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘প্রসঙ্গ জাতীয় বাজেট, শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিত করতে যেসব বিধান রয়েছে, সেগুলো আমরা অনেক সময় প্রয়োগ করতে পারি না জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “শ্রমিকের পূর্ণ পাওনা আমরা দিচ্ছি বলে, আমি বিশ্বাস করি না। অবিশ্বাস্য। একদমই বিশ্বাস করি না। যেটা আছে সেটা একটা আপসমূলক অবস্থা। এই আপসমূলক অবস্থাকে আর একটু মসৃণ ও টেকসই করার চেষ্টা আমরা করছি।”

শ্রমিককে রেশন দেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘রেশনিং বিরাট একটা ব্যবস্থাপনার বিষয়। আমাদের দেশে যত বেশি প্রসার, তত বেশি লিকেজ। এটা আমরা স্বীকার করি। এই যে প্রণোদনা হিসেবে সরকার যে কোটি টাকা ছুড়ে দিল। সেটা পদে পদে, চুইয়ে চুইয়ে শেষ পর্যায়ে গিয়ে পৌঁছেছে। রেশনিংয়ে একটা কল্যাণ আছে আমি মানি। কিন্তু এটাকে পৌঁছানোর ব্যাপারে আমার সংশয় আছে। আরও সহজ উপায় আমার মাথায় আছে।’

যুক্তরাষ্ট্রের লোকজন বাংলাদেশে ডিজিটাল টাকা পয়সার লেনদেন দেখে অবাক বলে গোলটেবিলে উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, “সেখানে ব্যাংক অ্যাকাউন্ট না থাকলে টাকা লেনদেন করা যায় না। সেখানে গ্রামগঞ্জে স্বল্প শিক্ষিত মানুষের কাছেও অনেক সহজেই ডিজিটালি টাকা ট্রান্সফার হচ্ছে। সেজন্য শ্রমিকদের রেশনিং ব্যবস্থায় না গিয়ে বিভিন্ন ব্যয় হিসেবে কিছু টাকা পাঠালে তারা উপকৃত হতো বলে আমি মনে করি। সেটা কিছুটা ভালো এবং দ্রুত হবে।”

Link copied!