• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
চলচ্চিত্র উৎসব

ঢাকায় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, থাকবে ঋত্বিকের প্রামাণ্যচিত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০৫:০২ পিএম
ঢাকায় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, থাকবে ঋত্বিকের প্রামাণ্যচিত্র

২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়াইড অ্যাঙ্গেল বিভাগে এবার প্রদর্শিত হবে ঋত্বিক কুমার ঘটকের দুর্লভ প্রামাণ্যচিত্র ‍‍`দুর্বার গতি পদ্মা‍‍`। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ছবিটি নির্মাণ করেন উপমহাদেশের প্রখ্যাত পরিচালক ঋত্বিক ঘটক। উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের ওয়াইড অ্যাঙ্গেল বিভাগটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে। আর তাই পুরো বিভাগে যে ১১টি ছবি দেখানো হবে, তার প্রত্যেকটিই হবে মুক্তিযুদ্ধ বিষয়ক।

ঋত্বিক ঘটকের ‍‍`দুর্বার গতি পদ্মা‍‍` ছবিটি ছাড়াও উৎসবে দেখানো হবে মাসুদুর রহমানের ‍‍`আনরেকগনাইজড‍‍` (২০২২), নাসরিন ইসলামের ‍‍`রংতুলিতে মুক্তিযুদ্ধ‍‍` (২০২১), খিজির হায়াত খানের ‍‍`ওরা সাতজন‍‍` (২০২২), শায়লা রহমান তিথির ‍‍`যুদ্ধজয়ের কিশোর নায়ক‍‍` (২০২২), এস সুখদেবের ‍‍`নাইন মান্থস টু ফ্রিডম‍‍` (১৯৭৫), বিনয় রায় ও সি এস নায়ারের ‍‍`রিফিউজি ৭১‍‍` (১৯৭৪), শান্তি এস ভার্মার ‍‍`সোনার বাংলা‍‍` (১৯৭২), শঙ্কর গাঙ্গুলির ‍‍`জন্ম নিলো বাংলাদেশ‍‍` (১৯৭২), শেরিন ব্র্যান্ডিটের ‍‍`ডেটলাইন বাংলাদেশ‍‍` (১৯৭২) ও এভজেনি বারখানভের ‍‍`ফ্রিডম ডাজেন্ট লিভ অন মানি‍‍` (২০২১)।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল সংবাদ প্রকাশকে বলেন, “নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধকে চলচ্চিত্রের মাধ্যমে আমরা পৌঁছে দিতে চাই। শুধু তাই নয়, ১৯৭১ সালের মহান মুক্তিসংগ্রামে ভারত ও রাশিয়ার যে অবদান, সেটাও যেন দর্শকরা জানতে পারে আমরা সেভাবেই চলচ্চিত্র বাছাই করেছি এবং প্রদর্শিত করতে যাচ্ছি। আমাদের ওয়াইড অ্যাঙ্গেল বিভাগটি মুক্তিযুদ্ধকে উৎসর্গ করেছি কারণ আমরা চাই আমাদের বিজয়ের সত্যিকারের ইতিহাস এই প্রজন্মের দর্শকও জানুক।” 

ছবিগুলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন থিয়েটারে প্রর্দশিত হবে। উৎসব চলাকালে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে বিনামূল্যে ছবিগুলো দেখানো হবে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ। 

চলচ্চিত্র উৎসবটি শুরু হবে আগামী বছরের ১৪ জানুয়ারি, শেষ হবে ২২ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২২০টি চলচ্চিত্র। ২০২৩ সালের উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হবে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে। এছাড়া চলচ্চিত্রে নারী বিষয়ক সেমিনারও অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। সেমিনারে দেশ ও বিদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্বকারী নারীরা মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন।

১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

 

Link copied!