• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

জীবদ্দশায় ভ্যানগগের ছবি বিক্রি হয়েছিল মাত্র ১টি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ০২:৪৯ পিএম
জীবদ্দশায় ভ্যানগগের ছবি বিক্রি হয়েছিল মাত্র ১টি!

ছবি আঁকতে চোখ লাগে। দেখার দৃশ্য এরপর ধারিত হয় মগজে। বাকিটুকুর বিন্যাস কল্পনায়। হাতের নৈপুন্য শেষে যুক্ত হয় তা তুলি আর ক্যানভাসে। এভাবেই একজন শিল্পীর রঙের জাদুতে দর্শক মোহিত হন।

একজন ভিনসেন্ট ভ্যান গগ এই দর্শক মোহিতের জাদুতে চিত্রশিল্পের ঈশ্বর হয়ে আছেন দুই শতাব্দীর বেশি সময় ধরে। এ ডাচ শিল্পী বিবেচিত হন পশ্চিমা পোস্ট-ইম্প্রেশনিস্ট ধারার সবচেয়ে প্রভাবশালী হিসেবে।

ভ্যানগগের মাত্র ৩৭ বছরের জীবনে আমরা দেখতে পাই, নিদারুণ দারিদ্র্য, মনোবিকার ও একগুয়েমি। কিন্তু সব কিছুই যেন তার শিল্পী জীবনের স্বার্থে। অনিয়ন্ত্রিত জীবনযাপন উপলক্ষ হয়ে ফুটেছে নিজস্ব ধারার চিত্রকলায়।

ভ্যানগগ প্রায় দু’হাজারের বেশি ছবি এঁকেছেন। জীবনকালে যার মধ্যে বিক্রি হয়েছে ১টি। দিকে দিকে ক্ষণে ক্ষণে প্রত্যাখ্যাত ও সমালোচিত হয়েছেন প্রতিষ্ঠান আর প্রতিষ্ঠিত ব্যক্তিদের দ্বারা। কিন্তু ক্যানভাস রাঙানোর ব্রত থেকে শিল্পী বিচ্যুৎ হননি। শিশুর সরলতায় সমাজের নিম্নবর্গের ছবি এঁকে গেছেন। কখনো এঁকেছেন ল্যান্ডস্কেপ, কখনো স্টিললাইফ। জীবদ্দশায় নিজ কীর্তি দেখে যেতে না পারা এ শিল্পীর সাথে কেমন জানি মিলে যান বাংলা কবিতার শুদ্ধতম কবি জীবনানন্দ দাশের। অবজ্ঞা ভুলে নিজস্ব ধ্যানে থাকাই যে অজর শিল্পস্রষ্টাদের কাজ।

অনেকেরই জানা ভ্যানগগ আত্মহত্যা করেছিলেন। মৃত্যুর আগে তার শেষ উক্তি ছিল : “This sadness will last forever”। অথচ দুঃখ, বেদনা, বিষাদ নয়; মৃত্যুর পর তাকে নিয়ে যা সবচেয়ে বেশি হয়েছে, তাহলো বাণিজ্য। ক্যানভাসে তার দেওয়া একেকটি আঁচড় লাখো কোটি ডলারে বিক্রি হয়েছে। ভিনসেন্টের শিল্প সংগ্রহে ঝাঁপিয়ে পড়েছে গ্রহের তাবৎ আর্ট গ্যালারি আর মিউজিয়াম। এই হয়তো ছিল বরেণ্য এ শিল্পীর বিধি নির্ধারিত নিয়তি।

১৮৫৩ সালের আজকের দিনে (৩০ মার্চ) ধরায় এসেছিলেন ভিনসেন্ট উইলিয়াম ভ্যানগগ। জন্মবার্ষিকীতে এই প্রখর সৃষ্টিমানের প্রতি রইলে অনন্ত শ্রদ্ধা।

Link copied!